চিনির দাম বাড়ানো ভোক্তা স্বার্থবিরোধী : ক্যাব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চিনিকল মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন চিনির দাম প্রতি কেজিতে সর্বোচ্চ ২৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে সোমবার। তাদের এ প্রস্তাবকে অযৌক্তিক, ভোক্তা স্বার্থবিরোধী ও অন্যায় হিসেবে উল্লেখ করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

একই সঙ্গে এই দাম কার্যকর না করতে সরকারের কাছে দাবি ও দাম প্রস্তাব প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। আজ মঙ্গলবার ক্যাবের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

মিল মালিকদের এই ভোক্তা স্বার্থ পরিপন্থী সিদ্ধান্ত কার্যকর না করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে ক্যাব জানায়, বাজারে বর্তমানে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে খোলা চিনি বিক্রি হচ্ছে।
সরকার খুচরা বাজারে চিনি বিক্রির জন্য প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২৫ টাকা নির্ধারণ করে। কিন্তু খুচরা বাজারে খোলা চিনি ১৩০ টাকা হতে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। মিল মালিক ও ডিলারদের কারসাজিতে এখন প্যাকেটজাত চিনি খোলা বাজারে পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় চিনিকল মালিকদের সংগঠনের এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

বিজ্ঞপ্তিতে ক্যাব জানায়, চিনির দাম নির্ধারণ করে সরকার কিন্তু এক্ষেত্রে দেখা যাচ্ছে যে, চিনিকল মালিক সংগঠনটি চিনির বর্ধিত দাম নিজেরাই নির্ধারণ করে তা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে কার্যকর করার তারিখ জানাচ্ছে। এই সিদ্ধান্ত কমিশনকে অগ্রাহ্য করার সামিল বলে ক্যাব মনে করে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *