জুয়েলারি শিল্পে ভ্যাট সমস্যা সমাধান চায় বাজুস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জুয়েলারি শিল্পের ভ্যাটের সমস্যা সমাধানে অর্থমন্ত্রীর হস্তক্ষেপ চায় বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজসু) উল্লেখ করে ডা. দিলীপ কুমার রায় বলেন, কিছু অসাধু ভ্যাট কর্মকর্তা জুয়েলারি ব্যবসায়ীদের হয়রানি করছেন। এটার প্রতিরোধ গড়ে তুলতে হবে। এজন্য আপনাদের ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি আরও বলেন, বাজুস সবসময় আপনাদের পাশে থাকবে। অচিরেই আর বিদেশ থেকে স্বর্ণালঙ্কার আমদানি করতে হবে না। বাংলাদেশেই আন্তর্জাতিক মানের স্বর্ণালঙ্কার তৈরি করা হবে। যা দেশের প্রয়োজন মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হবে।

বুধবার দিনাজপুর চেম্বার অব কমার্সের মিলনায়তনে বাজুস দিনাজপুর জেলা শাখার আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক মনিটরিং চেয়ারম্যান ও সাবেক সভাপতি ডা. দিলীপ কুমার রায়।

ডা. দিলীপ কুমার রায় বলেন, জুয়েলারি শিল্প আমাদের প্রাচীন ঐতিহ্যবাহী শিল্প। কিন্তু সেই ঐতিহ্যবাহী শিল্প আজকে ধ্বংসের দ্বারপ্রান্তে। দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে স্বর্ণ ও জুয়েলার্স ব্যবসা সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। আপনারা সবাই বাজুসের ছায়াতলে আসলে খুব শীঘ্রই প্রাচীন এই ব্যবসায় পুনরায় তার ঐতিহ্য ফিরে আসবে।

বিশেষ অতিথি বাজুস উপদেষ্টা এবং বাংলাদেশ প্রতিদিনের বিজনেজ এডিটর রুহুল আমিন রাসেল বলেন, দেশের সর্ববৃহৎ শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে স্বর্ণ ও জুয়েলারি ব্যবসাকে সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় কমিটি ইতিমধ্যে দিনাজপুরসহ ২৬ জেলায় মতবিনিময় করেছেন। আগামী ১৫ নভেম্বরের মধ্যে দেশের ৬৪ জেলায় এ কার্যক্রম সম্পন্ন করবেন।

তিনি বলেন, কেন্দ্রীয় কমিটি সবার কাছে গিয়ে আপনাদের চাহিদা, সমস্যা জানার চেষ্টা করছেন। অচিরেই এসব সমস্যা দূর করে যাতে রপ্তানির অন্যতম খাত হতে পারে এই জুয়েলারি শিল্প।

অনুষ্ঠানে বাজুস দিনাজপুর জেলা শাখার সভাপতি মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ল এন্ড মেম্বারশিপের কার্যনির্বাহী সদস্য ও সদস্য সচিব রিপনুল হাসান, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক, বাজুস মনিটরিং সদস্য এনামুল হক সোহেল, দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি অনীল কুমার রায় ও শরিফুল আলম, সাধারণ সম্পাদক মোখলেছার রহমান, সহ-সাধারণ সম্পাদক শাহানেওয়াজ প্রমুখ।

আলোচনা সভা শেষে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের (বাজসু) দিনাজপুর জেলা শাখার পক্ষ থেকে অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। জেলার ১৩ উপজেলার জুয়েলারি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *