টিসিবির জন্য ৩৪৮ কোটি টাকার তেল ও ডাল কিনবে সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এক কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য খরচ হবে ৩৪৭ কোটি ৯৯ লাখ ৪১ হাজার টাকা। এর মধ্যে ২৭৭ কোটি ৭৫ হাজার টাকার তেল ও ৭১ কোটি টাকার মসুর ডাল কেনা হবে।

বুধবার (১৯ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সভা অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী এ সভায় ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন। সভা শেষে সভার সিদ্ধান্তের বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রাহাত আনোয়ার।

অতিরিক্ত সচিব জানান, টিসিবির মাধ্যমে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে এই তেল কেনা হবে। এ জন্য খরচ হবে ১৮৯ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটার ১৭১ দশমিক ৮৫ টাকা করে এই তেল কেনা হবে। এর আগে প্রতি লিটার কেনা হয়েছিল ১৮৫ টাকা দরে।

এদিকে আজকের বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের দুইটি প্রস্তাব টেবিলে উত্থাপন করা হয়। সেগুলো হলো- টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ক্রয়ের অনুমোদন। এতে মোট খরচ হবে ৮৭ কোটি ৯৭ লাখ ২৫ হাজার টাকা। প্রতি লিটার ১৫৯ দশমিক ৯৫ টাকা করে এ তেলা কেনা হবে; আগে এর মূল্য ছিল ১৮৫ টাকা।

এছাড়া টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ৭০ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার টাকা। প্রতি কেজির দাম পড়বে ৮৮ দশমিক ৭৩ টাকা।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *