ডিএসইতে ৫০৬ ও সিএসইতে ১৫ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪৬২ কোটি ১৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৯টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, লাফার্জ হোলসিম সিমেন্ট, ফরচুন সুজ, নূরানী ডায়িং, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও এসকে ট্রিমস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪৬৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জ হোলসিম সিমেন্ট ও ন্যাশনাল পলিমার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *