ডিজিটাল মুদ্রা চালু করবে সিঙ্গাপুর-কম্বোডিয়া

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সিঙ্গাপুর, কম্বোডিয়াসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশ সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (সিবিডিসি) চালু করতে কাজ করছে। স্টার্টআপ ও ই-কমার্স ব্যবসাকে উৎসাহিত করতে লেনদেনে গতি আনাই এর মূল লক্ষ্য। খবর ব্যাংকক পোস্টের।

ডিজিটাল মুদ্রার বর্ধমান জনপ্রিয়তা নিয়ে ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট ইনোভেশন হাবের হংকং কেন্দ্রের প্রধান বেনেডিক্ট নোলেনস একটি প্যানেল আলোচনায় বলেন, ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে দক্ষিণ-পূর্ব এশিয়া অত্যন্ত উর্বর ভূমি। ই-কমার্সের পরিধি বাড়ছে, অর্থ লেনদেনের নতুন পদ্ধতিও জনপ্রিয় হচ্ছে।
শুধু দক্ষিণ এশিয়া নয়, পুরো এশিয়া জুড়েই ডিজিটাল মুদ্রার জনপ্রিয়তা বাড়ছে। ২০১৪ সালে চীন ই-ইউয়ান তৈরিতে কাজ শুরু করে। যেখানে হংকং নিজস্ব ই-এইচকেডি চালু করতে পর্যালোচনা করছে। শহরটির কেন্দ্রীয় ব্যাংক হংকং মনিটারি অথরিটি পিপলস ব্যাংক অব চায়না, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সিবিডিসি সেটেলমেন্ট প্লাটফর্ম তৈরির জন্য এমব্রিজ নামের একটি প্রকল্প নিয়ে কাজ করছে।

গত বছর থেকে সিঙ্গাপুরও অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় ব্যাংকগুলোর সঙ্গে বিআইএস ইনোভেশন হাবসহ আন্তঃসীমান্ত লেনদেনের জন্য প্লাটফর্ম তৈরিতে কাজ করছে। দেশটির এ প্রকল্পের নাম দেয়া হয়েছে প্রজেক্ট ডানবার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *