দিনশেষে লেনদেন ও সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৯.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৭৭১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৯.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৪.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪৭১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫৭ কোটি ৬০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫৭ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৩টির, আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আমরা টেকনোলজিস, ভিএফএস থ্রেড, সোনালী পেপার এন্ড বোর্ড, ওরিয়ন ফার্মা, বিডিকম অনলাইন, ড্রাগন সোয়েটার স্পিনিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্কয়ার ফার্মা ও আমরা নেটওয়ার্কস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৯৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮১৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৭ কোটি ১৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *