উৎসে ও আগাম কর বিলোপের সুপারিশ এফবিসিসিআইয়ের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রপ্তানি খাতসহ সব শিল্প খাতে উৎসে কর ও আগাম কর ফেরত দেওয়ার পরিবর্তে পুরো বিলোপের সুপারিশ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ব্যবসায়ে অহেতুক খরচ ও সময় কমানোর জন্য এ সুপারিশ করেছে সংগঠনটি। এ ছাড়া জমি ক্রয়, নির্মাণ, পরিষেবার বিলসহ যাবতীয় সব সেবার ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) প্রত্যাহার চায় এফবিসিসিআই।

২০২২-২৩ অর্থবছরের জন্য মৌলিক বাজেট প্রস্তাবে এসব সুপারিশ করেছে এফবিসিসিআই। আজ মঙ্গলবার বাজেট–সংক্রান্ত পরামর্শক সভায় এসব প্রস্তাব করা হবে। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ সভার যৌথ আয়োজক অর্থ মন্ত্রণালয় ও এফবিসিসিআই। সভায় প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এফবিসিসিআই অতিক্ষুদ্র ও কুটির, ক্ষুদ্র, মাঝারি (সিএমএসএমই) ও বৃহৎ শিল্পের জন্য বেশ কিছু সুপারিশ করেছে। সংগঠনটি অতিক্ষুদ্র ও কুটিরশিল্পকে আট বছর পর্যন্ত কর অবকাশ–সুবিধা দিতে সরকারকে প্রস্তাব দিয়েছে। এ ছাড়া যেসব ক্ষুদ্র প্রতিষ্ঠানের বার্ষিক টার্নওভার তথা লেনদেন ৫০ কোটি টাকার নিচে, সেগুলোর মূসক হার ৩ থেকে ৫ শতাংশের মধ্যে রাখা এবং এসব প্রতিষ্ঠানের কাঁচামাল, উপকরণ ও যন্ত্রপাতি আমদানিতে শুল্কহার ১ থেকে ৩ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার সুপারিশ করা হয়েছে।

বার্ষিক লেনদেন ৩০০ কোটি টাকার নিচে, এমন মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের মূসক হার ৪ থেকে ৬ শতাংশ এবং এসব প্রতিষ্ঠানের কাঁচামাল, উপকরণ ও যন্ত্রপাতির শুল্কহার ১ থেকে ৩ শতাংশের মধ্যে রাখতে বলেছে এফবিসিসিআই। আর ৩০০ কোটি টাকার বেশি লেনদেন হয়, এমন ধরনের বড় প্রতিষ্ঠানের সব কাঁচামাল, উপকরণ ও যন্ত্রপাতিতে শুল্কহার ১ থেকে ৩ শতাংশ নির্ধারণের সুপারিশ করেছে তারা। সেই সঙ্গে অনুন্নত এলাকায় শিল্পকারখানা করলে উদ্যোক্তাদের প্রথম আট বছর কর–সুবিধা দেওয়ার সুপারিশ করেছে তারা।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *