দেশীয় পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পণ্যের মান সনদ প্রদানের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সোমবার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের তিনটি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের জন্য হালাল সার্টিফিকেট প্রদান করা হয়। গতকাল বিএসটিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার বলেন, হালাল সংক্রান্ত তিনটি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে অ্যাডপ্ট করেছে। ওই মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মানসনদ বিষয়ক সংস্থা স্মিকের সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রপ্তানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মেসি বিভাগ, ইসলামিক স্টাডিজ বিভাগ এবং মাদ্রাসা-ই-আলিয়া ও কওমি মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন।

বিএসটিআই মহাপরিচালকের কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ইউনিট-১-এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী। ইউনিট-২-এর পক্ষে পরিচালক তানভীর আলী এবং ইউনিট-৩-এর পক্ষে সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম সার্টিফিকেট গ্রহণ করেন। বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট পাওয়া পণ্যগুলোর মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ওয়েফার বিস্কুট, লজেন্স, প্লেইন কেক, টফি, ইনস্ট্যান্ট নুডলস, চিপস ও ক্রেকার্স।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *