‘দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে রানার’

ভালুকায় রানার অটোমোবাইলসের কারখানা পরিদর্শনকালে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

টেকসই ও পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা পূরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে রানার অটোমোবাইলস লিমিটেড।এবার প্রতিষ্ঠানটি দেশের বাজারে ইলেকট্রিক ভেহিক্যাল আনতে এটুআই এর সঙ্গে যৌথ ভাবে কাজ করছে।

এই যানবাহন উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণ রক্ষায় রানার গ্রুপ বড় অবদান রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

বৃহষ্পতিবার ভালুকায় অবস্থিত বাংলাদেশের প্রথম মটর সাইকেল উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান, রানার অটোমোবাইলস লিমিটেডের টু- হুইলার ও নির্মাণাধীন থ্রি- হুইলার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট ওইলেকট্রিক ভেহিক্যালের আর এন্ড ডিফেসিলিটি পরিদর্শনকালে এই আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

এ সময় রানার গ্রুপের চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন গ্রাম হবে শহর।সরকারের পাশাপাশি একই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশের একমাত্র এবং প্রথম সম্পূর্ণ মোটর সাইকেল উৎপাদনকারী বেসরকারি প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস লিমিটেড। বাংলাদেশের সকল রাস্তা, হাইওয়ে, জেলাপর্যায়, গ্রাম পর্যায়ের রাস্তার ৭০% এর বেশি রুরাল ট্রান্স পোর্টেশন। এই ট্রান্সপোর্টেশন এবং রুরাল রোড এর উপর বাংলাদেশের ইকোনোমির সিংহভাগ নির্ভরশীল।

বাংলাদেশের চলমান অর্থনীতির গতিকে উন্নত করার লক্ষ্যে রানার অটোমোবাইলস লিমিটেড বিভিন্ন ভাবে নিরলস পরিশ্রম করে যাচ্ছে এবং একই লক্ষ্যে রুরাল ট্রান্সপোর্টেশন এর উন্নয়নে ইলেট্রিক ভেহিকল (ইভি) তৈরিতে উদ্যোগী হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, “২০৪১ এর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে প্রযুক্তিখাত অনেকদূর এগিয়ে গিয়েছে এবং এই যাত্রায় রানার গ্রুপের মতো বেসরকারিখাতগুলোর অবদান অনস্বীকার্য। আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্প যেমন- এটুআই, স্টার্ট-আপ বাংলাদেশসহ বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশের প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে”।

এ প্রসঙ্গে রানার গ্রুপের চেয়ারম্যান বলেন, “শিগ্রই আমরা দেশে ইলেকট্রিক ভেহিক্যাল তৈরী করার সকল কারিগরি পরীক্ষা নিরীক্ষা চালাবো, যা উৎপাদিত হলে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে পরিবেশ দূষণ রক্ষায় অবদান রাখতে পারবে।

উল্লেখ্য যে, এই প্রক্রিয়ার অধীনে এটু আই আই-ল্যাব এবং রানার অটোমোবাইলস লিমিটেড যৌথভাবে কাজ করছে।সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য মনিরা সুলতানা মনি এমপি, আইসিটি ডিভিশন এটু আই প্রোগ্রাম এর পলিসি এ্যাডভাইজার আনির চৌধুরী, এটুআইআই ল্যাব এর হেড অব টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (ডুয়েট) এর সাবেক ডিন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ জয়নাল আবেদিনসহ সরকারের বিভিন্ন পর্যায় ও রানার অটোমোবাইলস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *