দেশে রান্নার জন্য জ্বালানির সহজলভ্যতা কমেছে: বিবিএস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে বাংলাদেশে রান্নার জন্য পরিচ্ছন্ন শক্তির সহজলভ্যতা ২৮ শতাংশে নেমে এসেছে; যা এর আগের বছর ছিল ২৯.৩%। অথচ সরকার ২০৩০ সালের মধ্যে ৩৫% সহজলভ্যতা অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

মঙ্গলবার (১৩ জুন) ঢাকায় আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস ২০২২’ শিরোনামের প্রতিবেদনটি উপস্থাপন করা হয়।

২০১৯ সালে এর পরিমাণ ছিল ২৬.৩% এ; যা ২০২১ সালে আরও বেড়ে দাঁড়ায় ২৯.৩ শতাংশে। কিন্তু গত বছর তা কমে ২৮% এ নেমে এসেছে।

এর আগে ২০২১ সালের জ্বালানি অগ্রগতি প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রান্নার জন্য পরিষ্কার জ্বালানির সহজলভ্যতার দিক দিয়ে বাংলাদেশ সবচেয়ে পিছিয়ে আছে। প্রতিবেদনে আরো বলা হয়, ১২৯.৩৩ মিলিয়ন মানুষ অর্থাৎ জনসংখ্যার মোট ৭৭% এর বাড়িতে রান্নার জন্য পরিষ্কার জ্বালানি এবং প্রযুক্তির সহজলভ্যতা ছিল না।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রায় ৯২% গ্রামীণ পরিবার রান্না এবং গরম করার জন্য কাঠ, কয়লা, গবাদি পশুর গোবরের মতো জ্বালানির উপর নির্ভর করে। মূলত স্বল্প বা বিনা খরচের হওয়ায় জ্বালানির এসব উৎস মূলত দরিদ্ররাই ব্যবহার করে থাকেন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী জনসংখ্যার ৬৬% এর রান্নার জন্য পরিষ্কার জ্বালানি ও প্রযুক্তির অ্যাক্সেস রয়েছে। এরমধ্যে রয়েছে বিদ্যুৎ, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), প্রাকৃতিক গ্যাস, বায়োগ্যাস, সৌর শক্তি এবং অ্যালকোহল-ফুয়েল চুলা।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *