নগদের লাইসেন্সের কেন বাতিল করা হবে না

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে নগদের লাইসেন্সের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা কেন বাতিল করা হবে না, জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এ রুল দেন।

নগদের ব্যাবসায়িক কার্যক্রম ও লাইসেন্সের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৭ অক্টোবর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। তারা হলেন মো. আবু বক্কর সিদ্দিক ও মো. হাসান উজ জামান। তাদের পক্ষে আদালতে রিটের শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিঞাজি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

শুনানির পর আদালত রুল জারি করেন। মোবাইল আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে সাময়িক লাইসেন্স নেওয়ার পর ২০১৯ সাল থেকে অননুমোদিত ও বেআইনিভাবে নগদের ব্যাবসায়িক কার্যক্রম ‘মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেস (এমএফএস) ২০১৮ ও ২০২২’-এর প্রবিধান অনুসারে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয় রুলে। সেই সঙ্গে মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসেস (এমএফএস), ২০২২ প্রবিধান লঙ্ঘন করে ব্যাবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়ায় নগদের সাময়িক নিবন্ধন কেন বাতিল করা হবে না, রুলে তা-ও জানতে চাওয়া হয়েছে।

অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের মহাপরিচালক, ডাক বিভাগের মহাপরিচালক ও নগদের ব্যবস্থাপনা পরিচালক, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার, দ্য নিউ এজ ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *