নতুন ভ্যাট আইন হবে অধিকতর ব্যবসাবান্ধব : এনবিআর চেয়ারম্যান

uuuuuuuuuuuuuuuস্টকমার্কেটবিডি ডেস্ক :

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, পহেলা জুলাই থেকে বাস্তবায়ন হতে যাওয়া নতুন ভ্যাট আইন হবে অধিকতর ব্যবসাবান্ধব। এতে করে ক্ষুদ্র, মাঝারি ও বড় ব্যবসায়ীরা বেশি সুফল পাবে।

তিনি বৃহস্পতিবার খুলনার অভিজাত হোটেলে ২০১৯-২০২০ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ড এবং খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এই মতবিনিময় সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজি আমিনুল হক।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশের বাজেটের আকার যেমন বাড়ছে সেইসাথে রাজস্ব আহরণের পরিমানও প্রতিবছর ১৫ থেকে ২০ শতাংশ হারে বাড়ছে। বাংলাদেশের বাজেট এখন অনেকটাই স্বনির্ভরশীল। পদ্মাসেতু নির্মাণ তার বড় উদাহরণ। তিনি বলেন, গতবছর ২ লাখ ৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২ লাখ ৯৬ হাজার কোটি টাকা। এই লক্ষ্যমাত্রা একটু বেশি মনে হলেও আমরা তা’ অর্জন করার আপ্রান চেষ্টা করছি। রাজস্ব আয় বাড়ার কারণে দেশে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্থ হয়নি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, এনবিআর সদস্য মো. ফিরোজ শাহ আলম, কানন কুমার রায় ও ড. আব্দুল মান্নান শিকদার। কর-অঞ্চল খুলনার কমিশনার প্রশান্ত কুমার রায়, মোংলা কাস্টম হাউজের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস, খুলনা ভ্যাটের কমিশনার মো. মোস্তবা আলী, কর-আপীল অঞ্চল খুলনার কমিশনার মো. রফিকুল ইসলাম চৌধুরী, খুলনা ভ্যাট আপীল কমিশনারেটের কমিশনার মোহাম্মদ হোসাইন আহম্মেদ প্রমুখ।

প্রাক বাজেট এই আলোচনায় উন্মুক্ত পর্বে অংশ নিয়ে খুলনা বিভাগের বিভিন্ন চেম্বার ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ বাজেট বিষয়ে বিভিন্ন প্রস্তাব পেশ করেন। সূত্র : বিডিপ্রতিদিন

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *