নির্বাচনের পরেই বাড়ল সোনার দাম

goldস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সেদিনই মধ্যরাতে আরেক ঘোষণায় তারা নতুন দাম স্থগিত করে। তবে নির্বাচনের দুই দিন পরই এবং ইংরেজি নববর্ষের শুরুর দিনই সংগঠনটি কিছুটা পরিবর্তিতভাবে আবারও দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।

এতে প্রতি ভরি সোনার সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত জানানো হয়েছে, যা আজ থেকেই কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বাজুস। তবে সেই সময়ে স্থগিতের ঘোষণা কী কারণে দেওয়া হয়েছিল তা সরাসরি না বললেও আন্তর্জাতিকভাবে মূল্যবৃদ্ধির জন্য নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে। নতুন দাম অনুযায়ী, ২২ ও ১৮ ক্যারেটের সোনা প্রতি ভরিতে বেড়েছে এক হাজার ৫১৬ টাকা।

আর ২১ ক্যারেট সোনা প্রতি ভরিতে বেড়েছে এক হাজার ৪৫৮ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির সোনা ও রুপার দাম। বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪৮ হাজার ৯৮৮ টাকা, যা আগে ছিল ৪৭ হাজার ৪৭২ টাকা।

এ ছাড়া ২১ ক্যারেট ৪৬ হাজার ৬৫৬ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪১ হাজার ৬৪০ টাকা। ২১ ক্যারেটের দাম আগে ছিল ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেটের সোনার দাম ছিল ৪০ হাজার ১২৪ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনা অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার দাম এক হাজার ৫০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *