পাঁচ দিনে বাজার মূলধন বেড়েছে ৩,৪৮৮ কোটি টাকা

dse1নিজস্ব প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে (৫-৯ মার্চ) পাঁচ কার্যদিবস লেনদেনে চার দিন মূল্যসূচক ও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে। প্রথম কার্যদিবস রবিবার বাদে অন্য চার দিন সূচক বেড়েছে। শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন আগের দিনের চেয়ে হ্রাস পায়। এই ৪ দিনে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে প্রায় ৩,৪৮৮ কোটি টাকা।

সপ্তাহের হিসাব পর্যালোচনায় দেখা গেছে, এই সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪৮৮ কোটি টাকা। শতকরা হিসাবে এই হার ০.৯৪ শতাংশ। অন্যান্য সূচকেও উন্নতি ঘটেছে। আর প্রাইস আর্নিং রেশিও (পিই) বেড়েছে ১ পয়েন্ট। গত সপ্তাহে পিই ছিল ১৫.৯৯ ও চলতি সপ্তাহে দাঁড়িয়েছে ১৬.১৫।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল তিন লাখ ৭২ হাজার ৯০৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার ১৯ টাকা। সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭৬ হাজার ৩৯৮ কোটি সাত লাখ ৩৬ হাজার ৫৪৮ টাকা। সেই হিসাবে বাজার মূলধন বেড়েছে তিন হাজার ৪৮৮ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৫২৯ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন বেড়েছে ০.২৩ শতাংশ। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৩৫৮ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার ৪৮ টাকা। তবে এই সপ্তাহের লেনদেন হয়েছে পাঁচ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৭৪ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ১২ কোটি ২৫ লাখ ৯২ হাজার ২২৬ টাকা।

সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪ কোটি ১২ লাখ ১০ হাজার ২৫৫ টাকা। আগের সপ্তাহে এই গড় লেনদেন হয়েছে ১ হাজার ৭১ কোটি ৬৬ লাখ ৯১ হাজার ৮১০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *