পাঁচ মাসে রাজস্ব ঘাটতি ১৩ হাজার কোটি টাকা : এনবিআরের চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে আশাবাদী হতে পারছেন না জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, ‘যদি রাজস্ব আদায়ের বর্তমান ধারা বজায় রাখতে পারি, তাহলে চলতি অর্থবছরে লক্ষ্যের কাছাকাছি যাব কিংবা সরকারকে একটি স্বস্তিদায়ক রাজস্ব দিতে পারব।’

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এনবিআরের চেয়ারম্যান এ কথা বলেন। সেগুনবাগিচার এনবিআর ভবনের সম্মেলনকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এনবিআরের তথ্য-উপাত্ত বলছে, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রাজস্ব আদায়ে ঘাটতি ১৩ হাজার ৯৯ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে শুল্ক-কর আদায়ের লক্ষ্য ছিল ১ লাখ ১৩ হাজার ৩৬৬ কোটি টাকা। আদায় হয়েছে ১ লাখ ২৬৭ কোটি টাকা। লক্ষ্য পূরণ না হলেও রাজস্ব আদায়ে গতবারের একই সময়ের চেয়ে প্রায় ১৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্য ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।
বিজ্ঞাপন

এ ছাড়া বিভিন্ন কমিশনারেট থেকে প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা দেওয়া হবে। এবার জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা ১০২টি প্রতিষ্ঠান সম্মাননা পাচ্ছে।

এদিকে সংবাদ সম্মেলনে ব্যবসায় প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটের মেশিন স্থাপন নিয়ে নিজেদের সমস্যার কথা তুলে ধরেন এনবিআরের চেয়ারম্যান। তিনি বলেন, খুচরা পর্যায় থেকে ভ্যাট আহরণ বড় চ্যালেঞ্জ। এটি অবশ্য সম্ভাবনার খাতও। এত দিন পর্যাপ্ত উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি। এটি করতে প্রায় সব স্তরে ইএফডি মেশিন বসাতে হবে। এক লাখ মেশিনে হবে না। ব্যবসায় প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো এবং সঠিকভাবে সেটি ব্যবহার হচ্ছে কি না, তা পাহারা দেওয়া এনবিআরের পক্ষে সম্ভব নয়। আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে নতুন ঘোষণা আসবে।

উল্লেখ্য, গত এক বছরের মধ্যে এনবিআর মাত্র সাড়ে তিন হাজার প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসাতে পেরেছে। দেশে পৌনে তিন লাখের বেশি ব্যবসায় প্রতিষ্ঠান আছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *