পোশাক শিল্পে বাংলাদেশের উদ্বেগ খতিয়ে দেখছে ইইউ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানিয়েছেন তৈরি পোশাক শিল্প-আরএমজি খাতে বাংলাদেশের উদ্বেগের কিছু বিষয় ব্রাসেলস আরও খতিয়ে দেখছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে রাষ্ট্রদূত এ তথ্য জানান।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আগামী বছর ইইউর সঙ্গে রাজনৈতিক সংলাপ শুরু করার জন্য বাংলাদেশ উন্মুখ। তিনি করোনা মহামারিসহ উন্নয়ন ও ব্যবসায়িক অংশীদার হিসেবে ইইউর ভূমিকার প্রশংসা করেন। প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত ইউরোপের কিছু অংশে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম খসড়া জিএসপি রেজুলেশন শিথিল করার জন্য ইইউকে ধন্যবাদ জানান। এ সময় ইইউ রাষ্ট্রদূত জানান, তৈরি পোশাক শিল্প-আরএমজি খাতে বাংলাদেশের উদ্বেগের কিছু বিষয় ব্রাসেলস আরও খতিয়ে দেখছে।

প্রতিমন্ত্রী জলবায়ু ঝুঁকি মোকাবিলায় দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি সৌর সংযোগ প্রকল্পের পাশাপাশি আঞ্চলিক জলবিদ্যুৎ প্রকল্পগুলোতে আরও সহযোগিতা করার জন্য ইউরোপীয় বিনিয়োগে আহ্বান জানান।

শাহরিয়ার আলম জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধীনে বাংলাদেশের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিএন) সুপারিশ বাস্তবায়নে গঠনমূলক সম্পৃক্ততার জন্য ইইউকে ধন্যবাদ জানান। বৈঠকে উভয়েই শ্রম অধিকার ও অভিবাসন সংক্রান্ত কিছু বিষয়েও আলোচনা করেন।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *