ফের দুই বছরের জন্য যাত্রা শুরু করলো অ্যাকর্ড

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাপক আলোচনার মধ্যেই বাংলাদেশের তৈরি পোশাক কারখানার সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বুধবার নতুন করে দুই বছরের জন্য আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে ইন্টারন্যাশনাল অ্যাকর্ড ফর হেলথ এন্ড সেফটি ইন দ্য টেক্সটাইল এন্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি।

বুধবার চারটি বৈশ্বিক শ্রমিক অধিকার জোট ও ৭৭টি ব্র্যান্ডের মধ্যে এ লক্ষ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে, যারা আগামী ২৬ মাসের জন্য কাজ করবে। অ্যাকর্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনায় ১১০০ এর অধিক শ্রমিক মারা যাওয়ার পর অ্যাকর্ড অন ফায়ার এন্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ নামে গঠিত হয়েছিলো এ জোট, যা বাংলাদেশ অ্যাকর্ড নামে ব্যাপক পরিচিতি পায়। ২২৮টি ব্র্যান্ড এ উদ্যোগে স্বাক্ষর করেছিল।

পরবর্তী পাঁচ বছরে অ্যাকর্ড ১,৫০০ তৈরী পোশাক কারখানার অগ্নিকাণ্ড, বিদ্যুৎ এবং কাঠামোগত সমস্যা সম্পর্কিত বিপদ থেকে শ্রমিকদের জন্য নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিতকরণে ভূমিকা রাখে।

কিছু সমালোচনা সত্ত্বেও অ্যাকর্ডের উদ্যোগ বাংলাদেশের আরএমজি সেক্টরকে উন্নত নিরাপত্তা প্রদানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সাহায্য করেছে।

তবে সরকার এবং তৈরী পোশাক খাতের কয়েকজন নেতৃত্ব অ্যাকর্ডের কিছু কর্মকাণ্ড থেকে নিজেদের সরিয়ে নিলে ২০১৮ সালে বাংলাদেশে অ্যাকর্ড তাদের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নেয়।

এরপর আরএমজি সাস্টেইন্যাবিলিটি কাউন্সিল (আরএসসি) নামে বাংলাদেশী উদ্যোগে গঠিত কারখানা পরিদর্শন জোটের কাছে চুক্তির মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করে অ্যাকর্ড। এই কাউন্সিল বর্তমানে আরএমজি খাতে শ্রমিকদের নিরাপত্তার বিষয়গুলো পর্যবেক্ষণ করছে এবং তাদের কর্মকাণ্ডে অ্যাকর্ডের কোনো সম্পৃক্ততা নেই।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *