ফেসবুকের ভ্যাট প্রদানের তথ্য চায় বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গুগল, ফেসবুক, অ্যামাজন ও মাইক্রোসফটসহ এ ধরনের অনিবাসী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট থেকে মূসক বা ভ্যাট কর্তনের বিবরণী জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) দাখিল করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, গত ২৪ জুন জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভায় অনিবাসী কর্তৃক সরবরাহকৃত সেবার বিপরীতে কর্তিত মূসক-এর মাসিক হিসাব বিবরণী দাখিল করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

ওই সিদ্ধান্ত অনুযায়ী অনিবাসী ফেসবুক, গুগল, অ্যামাজনসহ এ ধরনের অনিবাসী ব্যক্তি কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে কর্তন করা মূসক-এর প্রতি মাসের হিসাব বিবরণী পরবর্তী মাসের সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকগুলো জাতীয় রাজস্ব বোর্ড এবং সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাবে।

এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংক একটি রিপোর্ট ফরমেট তৈরি করে ব্যাংকগুলোতে পাঠিয়েছে। ওই ফরম্যাটে অনিবাসী প্রতিষ্ঠানের সেবার বিপরীতে সাধারণ প্রাধিকারের আওতায় কিংবা বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমতি সাপেক্ষে বিদেশে পাঠানো অর্থের ওপর কর্তিত মূসকের প্রতি মাসের হিসাব বিবরণী অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ের মাধ্যমে পরবর্তী মাসের সাত দিনের মধ্যে সদস্য (মূসক নীতি), জাতীয় রাজস্ব বোর্ড ও সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, জাতীয় রাজস্ব বোর্ডের সিদ্ধান্তের আলোকে প্রয়োজনীয় নির্দেশনা ব্যাংকগুলোকে দেওয়া হয়েছে। এতে করে অনিবাসী প্রতিষ্ঠানের সেবার বিপরীতে আদায় বিষয়ে স্বচ্ছতা আসবে।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *