বন্ড সুবিধায় আনা ১শ’ টন কাপড় জব্দ

nrbস্টকমার্কেটবিডি ডেস্ক :

রাজধানীর ইসলামপুরের তিনটি মার্কেটে অভিযান চালিয়ে বন্ড সুবিধায় আনা ১শ’ টনের বেশি কাপড় জব্দ করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট।

রফতানির উদ্দেশ্য শুল্কমূক্ত সুবিধায় আনা এসব কাপড় চীন, দক্ষিণ কোরিয়া ও ভারত থেকে আমদানি করা হয়। শনিবার বিকেলে উপ-কমিশনার রিজভী আহমেদের নেতৃত্বে একটি দল ইসলামপুরে কাপড়ের মার্কেটে অভিযান চালায়।

ইসলামপুর ব্যবসায়ী সমিতির সহসভাপতি মো. মাতিনের তিনটি গুদামে ১শ’ টনের বেশি বন্ড সুবিধায় আনা ফেব্রিক্স পাওয়া যায়। এ সময় কাপড়ের মালিককে পাওয়া যায়নি।

এ বিষয়ে অভিযানে অংশগ্রহণকারী সহকারী কমিশনার মো. আল আমীন বাসস’কে বলেন,বন্ড সুবিধায় আনা কাপড় ইসলামপুর মার্কেটে বিক্রি হচ্ছে,এমন গোপন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান চালায়। তিনটি মার্কেটের তিনটি গুদামে যে কাপড় পাওয়া গেছে তা অন্তত ১শ’ টনের বেশি হবে। এর পুরোটাই বন্ড সুবিধা আমদানি করা হয়েছে।
তিনি জানান,অভিযানের সময় গুদামে যারা ছিলেন, তারা কাপড় আমদানির কাগজপত্র দেখাতে পারেনি। মালিকদের তলব করলেও তিনি আসেনি। সবক’টি গুদামের তালা ভাঙতে হয়েছে।

আল আমীন বলেন, এসব কাপড়ের উৎস খোঁজা হচ্ছে। কোন কোন প্রতিষ্ঠান এসব কাপড় আমদানি করে ইসলামপুরে বিক্রি করেছে, তাদের চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। দায়ীদের বিরুদ্ধে কাস্টমস আইনে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
এর আগে বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত থাকায় ২৩২টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স সাময়িকভাবে বাতিল করা হয়। এসব প্রতিষ্ঠান যাতে পণ্য আমদানি করতে না পারে, সেজন্য তাদের ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) লক করা হয়েছে।

এর মধ্যে কাগজে-কলমে অস্তিত্ব থাকলেও বাস্তবে কারখানা নেই ১৩২টি প্রতিষ্ঠানের। অথচ এসব প্রতিষ্ঠান বন্ড সুবিধার আওতায় বিনা শুল্কে শিল্পের কাঁচামাল আমদানি করে আসছিল। সুতা, কাপড়, কাগজ, এক্সেসরিজ, পিপি দানা খোলাবাজারে বিক্রি করাই এসব প্রতিষ্ঠানের মূল কাজ। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *