বাংলাদেশকে ৯.০৫ বিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

এশীয় উন্নয়ন ব্যাংক আগামী ৩ বছরে বাংলাদেশকে ৯ দশমিক শূন্য ৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সরবরাহ করবে। তাদের এই ঋণের পরিমাণ গত ৩ বছরের তুলনায় ৮৪ দশমিক ৭ শতাংশ বেশি।

২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে বাংলাদেশের প্রস্তুতি যথাযথভাবে সম্পন্ন করতেই ম্যানিলাভিত্তিক ঋণদাতা সংস্থাটিতে এই অর্থ দেবে।

বাংলাদেশের জন্য এডিবির বরাদ্দ পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালে ৩ দশমিক ২৯ বিলিয়ন ডলার, ২০২৪ সালে ৩ দশমিক ২১ বিলিয়ন ডলার এবং ২০২৫ সালে ২ দশমিক ৫৫ বিলিয়ন ডলার পাবে বাংলাদেশ।

এই অর্থের মধ্যে ৬৯ দশমিক ৫ শতাংশ দেশের মাথাপিছু জিডিপির ক্রমবর্ধমান অনুপাতে বাজারভিত্তিক শর্তে দেওয়া হবে। এর আগের ৩ বছরে এ ধরনের ঋণের পরিমাণ ছিল ৫৭ দশমিক ৫ শতাংশ।

এই শর্তে বাংলাদেশ যে পরিমাণ টাকা ঋণ পাবে, সেটি ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। এর জন্য সুদের হার হবে লন্ডন ইন্টারব্যাংক অফার রেটের (এলআইওআর) সঙ্গে অতিরিক্ত দশমিক ৭৫ শতাংশ।

এ ছাড়া, ঋণের বাকি অর্থ পরিশোধের সময়সীমা একই থাকলেও সুদের হার হবে ২ শতাংশ।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হুসেন বলেন, ‘বাংলাদেশের মাথাপিছু জিডিপি যে হারে বাড়ছে তাতে এই ঋণ অবশ্যম্ভাবী।’

তিনি মনে করেন, এই ঋণের অর্থ যেসব প্রকল্পে ব্যয় হবে সেগুলো অবশ্যই খুব ভালো মানের হতে হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অর্থনৈতিক বৈচিত্র্য, অবকাঠামোগত উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন বা সামাজিক সুরক্ষা জোরদার করার মতো বিষয়ে এর প্রত্যক্ষ প্রভাব থাকতে হবে।

তিনি বলেন, ‘আমরা যদি সময়মতো প্রকল্প শেষ না করি, তাহলে এই ঋণের অর্থ বকেয়া পড়বে এবং ঋণের বোঝা তৈরি হবে।’

এডিবির এই ঋণের মধ্যে ২ দশমিক ১৫ বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশের মানব সম্পদ বৃদ্ধি, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সামাজিক সুরক্ষা ও স্বাস্থ্যসেবায় ব্যবহৃত হবে।

গোপালগঞ্জে একটি টিকা উৎপাদন ও গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য এই ঋণদাতা সংস্থা ২০২৩ সালে ৩০০ মিলিয়ন ডলার দেবে। সূত্র : ডেইলি স্টার

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *