বাংলাবান্ধা স্থল বন্দরে ১০ বছরে সর্বোচ্চ রাজস্ব আদায়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করোনা মহামারির মধ্যে ২০২০-২১ অর্থবছরে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থল বন্দর থেকে ৬১ কোটি ১৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এটি গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড।

সূত্র জানিয়েছে, ২০২০-২১ অর্থবছরে ৩৩ কোটি ৪৩ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তার চেয়ে ৮৩ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে।

স্থল বন্দরের সহকারী কাস্টমস কমিশনার (এসি) মবিন উল ইসলাম বলেন, এই স্থল বন্দর দিয়ে পাথর আমদানি হয় বেশি। গত অর্থবছরে ১৩১ কোটি টাকার চাল আমদানি হওয়ায় শুধু এর বিপরীতেই ৩০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। ফলে করোনা পরিস্থিতিতে নানা প্রতিবন্ধকতার মধ্যেও রাজস্ব আদায়ের এই সফলতা এসেছে।

কাস্টমস সূত্র জানায়, বাংলাবান্ধা স্থল বন্দরে গত ১০ বছরের মধ্যে ২০১১-১২ অর্থবছরে সর্বনিম্ন সাত কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ছয় কোটি টাকা। এরপর ২০১২-১৩ অর্থবছরে ১৩ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১৬ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ২৯ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ৩৫ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ১৮ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৫ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে ২৫ কোটি টাকা এবং সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে ২১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল।

সংশ্লিষ্টরা জানান, বাংলাবান্ধা স্থল বন্দর পার্শ্ববর্তী তিন প্রতিবেশী রাষ্ট্র ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার। এই তিন দেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য স্থল বন্দরটির গুরুত্ব বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির সম্ভাবনা।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *