বাজেট প্রণয়নকালে সঠিক প্রকল্প ব্যয় নির্ধারণের সুপারিশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাজেট প্রণয়নকালে সঠিকভাবে প্রকল্পের ব্যয় ও মেয়াদ নির্ধারণের সুপারিশ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। প্রকল্প বাস্তবায়নকালে ব্যয় ও মেয়াদ বৃদ্ধি এড়াতে এই সুপারিশ করা হয়েছে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, এ এম নাঈমুর রহমান ও সালমা চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পূর্বে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা হয়। আলোচনা শেষে দ্রুততম সময়ের মধ্যে সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়। বৈঠকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ও যান্ত্রিক সরঞ্জাম পরিদফতরের শূন্য পদে নিয়োগ ও পদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ সময় ড্রেজিং কাজ বাস্তবায়নের জন্য প্রকল্প স্থলে ড্রেজার স্থানান্তরের জটিলতা ও রাবার ড্যাম নির্মাণ কাজের দরপত্র সিডিউল ক্রয় করলেও কোনো ঠিকাদারি প্রতিষ্ঠানই দরপত্র দাখিল না করায় আগামী ২০২২ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়। একইসঙ্গে মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের অতিরিক্ত মেয়াদকালের মধ্যে প্রকল্প সম্পন্ন করার তাগিদ দেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *