বাণিজ্য অস্থিরতায় বৈশ্বিক প্রবৃদ্ধি কমবে: আইএমএফ

imfস্টকমার্কেটবিডি ডেস্ক :

বাণিজ্য অস্থিরতার কারণে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে বলে সতর্ক করে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই আশঙ্কায় চলতি বছরের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে সংস্থাটি। তারা বলছে, চলতি বছর প্রবৃদ্ধি হবে সাড়ে ৩ শতাংশ। গত অক্টোবরে যা ৩ দশমিক ৭ হবে বলে পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। গতকাল সোমবার প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আপডেট প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

গত বছরের তুলনায় চলতি বছর বৈশ্বিক অর্থনীতি শ্লথ হবে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ ইতিমধ্যে এই শ্লথগতিতে ভূমিকা রেখেছে। শুল্ক–পাল্টা শুল্কের চাপে চীনের নিজের অর্থনৈতিক প্রবৃদ্ধিও কমবে বলে আশঙ্কা করা হচ্ছে। চলতি বছর ও আগামী বছরে চীনের প্রবৃদ্ধি ৬ দশমিক ২ শতাংশ হবে বলে মনে করছে আইএমএফ।

গত বছরের তুলনায় কমবে যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধিও। চলতি বছর দেশটির প্রবৃদ্ধি আড়াই শতাংশ ও আগামী বছর আরও কমে ১ দশমিক ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে তারা। এ ছাড়া ব্যাপক অনিশ্চয়তার মুখে রয়েছে যুক্তরাজ্যের অর্থনীতি। আপাতত, এই বছর ও আগামী বছর দেড় শতাংশ প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিলেও এতে অনিশ্চয়তা রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

আইএমএফের নতুন এই মূল্যায়ন উন্নত অর্থনীতির জন্য বিশেষভাবে পুনর্বিবেচনা করা হয়েছে—বিশেষত ইউরোজোন। সংস্থাটি বলছে, উঠতি অর্থনীতি এবং উন্নয়নশীল ইউরোপের অবস্থা বেশ নাজুক হবে চলতি বছর। ইইউ পরিবেশমন্ত্রীদের নির্গমন কমানোর নতুন লক্ষ্যমাত্রা জার্মানির মোটরশিল্পকে ক্ষতিগ্রস্ত করবে। এ ছাড়া ইতালিকে নিয়েও শঙ্কা রয়েছে। সরকারি ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত অর্থনৈতিক অস্থিরতা তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে গত বছরের তুলনায় প্রবৃদ্ধির রেখাটা ঊর্ধ্বমুখী থাকছে ল্যাটিন আমেরিকা ও ভারতের জন্য। চলতি বছর ও আগামী বছর ভারতের প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৫ ও ৭ দশমিক ৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *