বিদ্যুৎকেন্দ্রের ভাড়া বাবদ বছরে খরচ ১৮ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সরকারি-বেসরকারি ৯০টি বিদ্যুৎকেন্দ্রকে প্রতিবছর ১৮ হাজার কোটি টাকা করে দিয়ে আসছে সরকার। গত বছরেরও জুলাই থেকে গত মার্চ পর্যন্ত ৯ মাসে সরকার ক্যাপাসিটি পেমেন্ট বা কেন্দ্র ভাড়া দিয়েছে প্রায় ১৬ হাজার ৭৮৫ কোটি টাকা। সে হিসাবে প্রতি মাসে গড়ে বিদ্যুৎকেন্দ্রের ভাড়া দিতে হয়েছে প্রায় ১ হাজার ৮৬৫ কোটি টাকা।

জাতীয় সংসদ ভবনে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিদ্যুৎ মন্ত্রণালয় এ তথ্য জানায়।

অনেক সময় কোনো কোনো বিদ্যুৎকেন্দ্র অলস রেখে ভাড়া দিতে হয় বলে এই ক্যাপাসিটি পেমেন্ট নিয়ে সমালোচনা রয়েছে। বিশ্লেষকদের কেউ কেউ মনে করেন, দেশে চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা অনেক বেশি। এ কারণে বিদ্যুৎকেন্দ্রের ক্যাপাসিটি পেমেন্টবাবদ সরকারকে অনেক বেশি ব্যয় করতে হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদ্যুৎ মন্ত্রণালয়ের দেওয়া হিসাবে বলা হয়েছে, এই কেন্দ্র ভাড়ার মধ্যে সরকারি কোম্পানিগুলোকে আলোচ্য ৯ মাসে দেওয়া হয়েছে ৩ হাজার ৮৮৭ কোটি টাকার মতো। প্রায় ১২ হাজার ৯০০ কোটি টাকা দেওয়া হয়েছে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোকে। এর মধ্যে ইনডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসার (আইপিপি), ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র (রেন্টাল, কুইক রেন্টাল) ও আমদানি করা বিদ্যুৎ রয়েছে।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এর আগে বিদ্যুৎকেন্দ্রগুলোকে ২০২০-২১ অর্থবছরে ক্যাপাসিটি পেমেন্ট দিতে হয়েছিল ১৮ হাজার ৯৭৭ কোটি টাকার কিছু বেশি। এর আগের অর্থবছরে দিতে হয়েছিল ১৮ হাজার ১২৩ কোটি টাকার মতো।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্য বলছে, দেশে বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা মোট ২১ হাজার ৩৯৬ মেগাওয়াট (ক্যাপটিভ বাদে)। সর্বোচ্চ উৎপাদন হয়েছিল গত ২২ এপ্রিল ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট। বিদ্যুৎ মন্ত্রণালয় দাবি করে থাকে, উৎপাদন ক্ষমতা প্রয়োজনের তুলনায় খুব একটা বেশি নয়।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *