বিনিয়োগ আকর্ষণে বাংলা বন্ড চালুর আহ্বান ঢাকা চেম্বারের

dcciস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক অগ্রগতি বেগবান করতে দেশে বাংলা বন্ড চালু করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

বাংলাদেশ ব্যাংকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সম্প্রতি দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে বিদেশি ও প্রবাসী বাংলাদেশিদের বে-মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করার সুযোগ একটি কার্যকরী উদ্যোগ।

আজ শনিবার (২২ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশে এফডিআই প্রবাহের উপর কোভিড-১৯ এর প্রভাব, চ্যালেঞ্জ এবং এগিয়ে যাওয়ার পথ’ শীর্ষক ওয়েবিনারে এসব কথা বলেন তিনি।

ওয়েবিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করে ড. শামসুর রহমান বলেন, এই মুহূর্তে বিদেশি বিনিয়োগ অত্যন্ত জরুরি। তবে তার জন্য কৌশলগত নীতিতে পরিবর্তন আনার প্রয়োজন রয়েছে। যেমন চায়নার ডিউটি ফ্রি সুবিধা শুধু বাণিজ্য সুবিধা নয়। তার চেয়ে অনেক বেশি কিছু। পুরোপুরি তাদের মত না হলেও ভিন্ন কিছু চিন্তা করতে হবে। বিদেশি ক্রেতাদের সাথে আভ্যন্তরীণ উৎপাদকদের সংযোগের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি বৈশ্বিক বাণিজ্যের প্রতিযোগিতায় টিকে থাকতে সবুজ শিল্পায়নে গুরুত্ব দেওয়া অত্যন্ত জরুরি।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, কয়েকদিন আগে প্রধানমন্ত্রীসহ বিডা এবং বেজার মধ্যে একটি বৈঠক সম্পন্ন হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বিদেশি বিনিয়োগ নয় সব ধরনের বিনিয়োগ বৃদ্ধির পরামর্শ দিয়েছেন।

ট্যাক্স কমানোর বিষয়ে সালমান এফ রহমান বলেন, ব্যবসায়িক ভ্যাট, ট্যাক্স কমাতে আমাদের কোন সমস্যা নেই। তবে মাথায় রাখতে হবে যেন ট্যাক্স নেট বৃদ্ধি পায়। তা না হলে রাজস্ব কমে যাবে। ক্ষতি হবে সরকারের। তাই সব দিকেই নজর রেখে সামনে আগাতে হবে।

এদিকে ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে ইউ ডুইং বিজনেসের কথা অনেকদিন থেকেই চলে আসছে। কিন্তু সরকারি পদক্ষেপের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তারা এবং ব্যবসায়িক নেতৃস্থানীয় ব্যক্তিদের মানসিক পরিবর্তন দরকার। তা না হলে শুধু সরকারি নীতি সহায়তা দিয়ে কোন কাজে আসবে না বলে মনে করেন সালমান এফ রহমান।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *