বিশ্বজুড়ে মূল্যস্ফীতি কমলেও কমছে না বাংলাদেশে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করোনা ও যুদ্ধ পরিস্থিতি কিছুটা সামলে উঠেছে বিশ্ব। দেশে দেশে কমতে শুরু করেছে মূল্যস্ফীতি। বিশ্বব্যাংক বলছে, সম্প্রতি সময়ে কৃষি ও খাদ্যশস্যের দাম ৪ থেকে ১২ শতাংশ পর্যন্ত কমেছে। অধিকাংশ দেশ সুফল পেলেও বাংলাদেশে এখনো তা লক্ষ্য করা যাচ্ছে না।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, দেশের মূল্যস্ফীতি মে মাসের ৯ দশমিক ৯৪ শতাংশ থেকে কমে জুনে ৯ দশমিক ৭৪ শতাংশে এসেছে, যা এখনো গেল এক যুগের মধ্যে সর্বোচ্চ।

সম্প্রতি বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে দেখা যাচ্ছে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ও পাকিস্তান ছাড়া প্রায় সব দেশেই খাদ্য মূল্যস্ফীতি কমছে। এমনকি বাংলাদেশ যেসব দেশ থেকে খাদ্যপণ্য আমদানি করে থাকে, সেসব দেশেও মূল্যস্ফীতি কমের দিকে।

প্রতিবেশী দেশ ভারতে ২০২২ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৮ দশমিক ৪ শতাংশের মূল্যস্ফীতি চলতি বছরের মে মাসে এসে ৩ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে। ভুটানে গত বছর জুলাইয়ে ৫ দশমিক ৮ শতাংশের মূল্যস্ফীতি এ বছর মে মাসে আগের মাসের তুলনায় কিছুটা বেড়ে ৩ দশমিক ২ শতাংশে অবস্থান করছে। নেপালে গত সেপ্টেম্বরে সর্বোচ্চ ৮ দশমিক ২ শতাংশ থেকে এ বছর মে মাসে সাড়ে ৫ শতাংশে এসেছে।

মালদ্বীপে গত বছরের জুলাইয়ে ৬ শতাংশের মূল্যস্ফীতি এখন ৪ দশমিক ৭ শতাংশে নেমেছে। বিশেষ করে ব্যাপক আলোচনায় থাকা দেউলিয়া দেশ শ্রীলঙ্কায়ও মূল্যস্ফীতি উল্লেখযোগ্য হারে কমেছে। গত বছর আগস্টে সর্বোচ্চ ৮৫ দশমিক ৮ শতাংশে উঠে যাওয়া সূচকটি গেল জুনে ৪ দশমিক ১ শতাংশে এসেছে।

এদিকে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে থাকা দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানে খাদ্য মূল্যস্ফীতির হার গত বছরের জুলাইয়ে ছিল ২৮ দশমিক ৮ শতাংশ। গত মে মাসে এ সূচক বেড়ে ৪৮ দশমিক ৭ শতাংশে এসে জুনে সামান্য কমে ৩৯ দশমিক ৫ শতাংশে অবস্থান করছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *