বিশ্ববাজারে চিনির দাম কমল ৪ শতাংশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

রাশিয়া কৃষ্ণ সাগর চুক্তি থেকে সরে আসায় আন্তর্জাতিক বাজারে কিছুটা বেড়েছে সার্বিক খাদ্যপণ্যের দাম। বিশ্ববাজারে গত মাসে চিনির দাম কমেছে ৩.৯ শতাংশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সর্বশেষ প্রতিবেদনে জানায়, গত জুলাই মাসে বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম আগের মাসের চেয়ে বেড়েছে ১.৩ শতাংশ। যদিও তা ২০২২ সালের জুলাই মাসের চেয়ে ১১.৮ শতাংশ কম।

সংস্থাটি জানায়, গত মাসে সবচেয়ে বেশি বেড়েছে ভোজ্য তেলের দাম। টানা সাত মাস কমলেও গত জুনের চেয়ে জুলাইতে ভোজ্য তেলের দাম বেড়েছে ১২.১ শতাংশ। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ইউক্রেনের সঙ্গে কৃষ্ণ সাগর দিয়ে পণ্য রপ্তানির যে চুক্তি করেছে তা থেকে সরে আসায় এর প্রভাব পড়েছে ভোজ্য তেল ও সার্বিক পণ্যবাজারে। সূর্যমুখী তেলের অন্যতম রপ্তানিকারক দেশ ইউক্রেন।

ফলে সরবরাহ অনিশ্চয়তায় গত মাসে সূর্যমুখী তেলের দাম বেড়েছে ১৫ শতাংশের বেশি, একই সঙ্গে বেড়েছে পাম, সয়াবিন ও রেপসিড তেলের দাম। গত মাসে গমের দাম বেড়েছে ১.৬ শতাংশ। এর পাশাপাশি বেড়েছে চালের দামও। ভারত চাল রপ্তানিতে নিষেধাজ্ঞার পরই এর প্রভাব পড়েছে।

এতে জুলাইতে চালের দাম বাড়ে ২.৮ শতাংশ। বিশ্ববাজারে গত মাসে চিনির দাম কমেছে ৩.৯ শতাংশ। ব্রাজিল ও ভারতে আবাদ বেড়েছে, এর বিপরীতে চাহিদা কমেছে ইন্দোনেশিয়া ও চীনের। দুগ্ধপণ্যের দামও গত মাসে কমেছে ০.৪ শতাংশ, একইভাবে মাংসের দাম কমেছে ০.৩ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *