বুকবিল্ডিং সিস্টেমে দুই দিনের মক টেষ্ট : পাইপলাইনে আমরা নেটওয়ার্কস

bsecনিজস্ব প্রতিবেদক :

বুকবিল্ডিং সিস্টেমে বিডিংয়ের মাধ্যমে শেয়ার কিনতে মক টেস্ট শুরু হচ্ছে আজ। চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। বিডিংয়ে অংশ নিতে হলে হতে হবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এজন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের তথ্যও হালনাগাদ করা হচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য হালনাগাদ না করলে কোনো প্রতিষ্ঠান বিডিংয়ে অংশ নিতে পারবে না। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানিয়েছে।

এদিকে বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে শেয়ারবাজারে আসছে তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি আমরা নেটওয়ার্কস লিমিটেড। এই পদ্ধতি অনুযায়ী প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে নিলামের মাধ্যমে শেয়ার বিক্রি করা হবে। যে দামে তাদের জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি শেষ হবে; সেই দামে (কাট অফ প্রাইস) প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করা হবে। ওই দাম থেকে ১০ শতাংশ ছাড়ে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আইপিওর মাধ্যমে শেয়ার বিক্রির প্রস্তাব করা হবে।

আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় এই মক টেস্ট শুরু হবে। চলবে ২৬ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। বিডিংয়ের সময় হলো— আজ দুপুর সাড়ে ১২টা থেকে ২৬ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। আর সাবমিশন পিরিয়ড হবে বুধবার ২৫ জানুয়ারি বেলা সাড়ে ৪টা থেকে ২৬ জানুয়ারি দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

গত মাসের শেষ দিকে আমরা নেটওয়ার্কস লিমিটেডকে নিলামের মাধ্যমে কাট-অফ প্রাইস নির্ধারণের অনুমতি দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির অনুমোদনের ফলে আমরা নেটওয়ার্কস লিমিটেড শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারণ করার জন্য বিডিং করতে পারবে।

নিলামে ১২টি ক্যাটাগরির প্রায় আড়াইশ প্রতিষ্ঠান অংশ নিতে পারবে। শেয়ারবাজার থেকে কোম্পানিটি ৫৬ কোটি ২৫ লাখ টাকা উত্তোলন করবে। এই টাকা দিয়ে কোম্পানির ডাটা সেন্টার প্রতিষ্ঠা, দেশের বিভিন্ন স্থানে ওয়াই-ফাই হটস্পট প্রতিষ্ঠা করা, আইপিওর কাজ ও ঋণ পরিশোধ করবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *