ব্যাংকের ঋণ ও আমানতের সুদ বাড়ছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবার নীতি সুদহার বা রেপো রেট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট দশমিক ৭৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ করেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপো রেটে অর্থ ঋণ নেয়। তাই রেপো রেট বাড়ালে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ ও আমানতের সুদের হারও বেড়ে যায়।

সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।
গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নীতি সুদহার বৃদ্ধির ফলে স্ট্যান্ডিং ল্যান্ডিং ফ্যাসিলিটি ৮ দশমিক ৫০ শতাংশ থেকে ৯ দশমিক ২৫ শতাংশ এবং স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিট ৪ দশমিক ৫০ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ২৫ শতাংশ হবে।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, এক দশকের মধ্যে এবারই এভাবে দ্রুত গতিতে নীতি সুদহার বাড়ানো হলো। এ নিয়ে গত ১৮ মাসের মধ্যে সপ্তমবারের মতো নীতি সুদহার বাড়ানো হলো। কারণ ভোক্তা মূল্যস্ফীতি উচ্চ স্তরে আছে।

চলতি বছরের সেপ্টেম্বরে গড় মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৯ দশমিক ৬৩ শতাংশ, যা কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা ৬ শতাংশের চেয়ে বেশি।

বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি কমিটির বাড়ানো রেপো রেট বা নীতি সুদহার আজ থেকে কার্যকর হচ্ছে।

নীতি ‍সুদহার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক নীতির একটি শক্তিশালী হাতিয়ার, কারণ এটি দেশের অর্থ সরবরাহ, মূল্যস্ফীতি ও তারল্য সংকট করতে পারে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *