ভারতে আরও নিচে নেমেছে রুপির মান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ভারতের শেয়ারবাজার এখন খুবই চাঙা। বাজারের অন্যতম প্রধান সূচক সেনসেক্স সর্বকালীন রেকর্ড উচ্চতায় উঠেছে। কিন্তু এর মধ্যে অস্বাভাবিক বিষয় হলো, একই সঙ্গে ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রা রুপির মান আরও পড়ে গেছে।

ভারতের বাজারে এই বিপরীতমুখী ঘটনা দেখা গেছে গতকাল সোমবার। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, সেদিন একই সঙ্গে ডলারের বিপরীতে রুপির মান ৮৩ দশমিক ৩৯-এ নেমে যাওয়ার পাশাপাশি শেয়ার সূচক সেনসেক্স এই প্রথম ৭০ হাজারে উঠেছে।

মূলত দুটি কারণে এ বিষয়টি ঘটেছে। প্রথমত, ভারতীয় বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির হার কমিয়ে দিয়েছেন, যদিও বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কয়েক মাস ধরে শেয়ার বিক্রি করছেন। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বন্ডের সুদহার প্রায় ৫ শতাংশে উঠেছে, কিন্তু মিউচুয়াল ফান্ডে ব্যক্তিগত বিনিয়োগকারীদের বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় বাজারে একধরনের ভারসাম্য এসেছে।

দ্বিতীয়ত, অন্যান্য মুদ্রার সাপেক্ষে রুপি ডলারের সংযোগ ভেঙে যাওয়ার প্রভাব বাজারে পড়েছে। রুপি নিজের অবস্থান কিছুটা ধরে রাখতে পারলেও উপমহাদেশের অন্যান্য মুদ্রার মান ডলারের সাপেক্ষে আরও কমে গেছে।

ভারতের ডিবিএস ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান আশিস বৈদ্য বলেছেন, ঋণ ও ইকুইটি বেড়েছে ঠিকই, তবে এবার দেখা যাচ্ছে যে দেশীয় বিনিয়োগকারীদের কারণেই শেয়ারবাজারে চাঙাভাব বজায় রয়েছে। বিদেশ থেকে পুঁজির বিপুল প্রবাহ আসেনি।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *