ভারত এখন বিশ্বের অন্যতম ’শেয়ারবাজার পরাশক্তি’

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ভারতের শেয়ারবাজারের নিবন্ধিত কোম্পানিগুলোর বাজার মূলধন চার ট্রিলিয়ন ডলার বা চার লাখ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এর মধ্যে দিয়ে ভারতের শেয়ারবাজারের মোট বাজার মূলধন হংকং স্টক এক্সচেঞ্জের কাছাকাছি চলে গেছে।

হিন্দুস্তান টাইমসের সংবাদে বলা হয়েছে, কোভিড-১৯-এর বিপর্যয়কর প্রভাব ও তার পরবর্তী সময়ের ভূরাজনৈতিক উত্তেজনার মধ্যেও ভারতের শেয়ারবাজার নতুন উচ্চতায় পৌঁছেছে। এর মধ্য দিয়ে ভারতের স্টক মার্কেট বিশ্বের পরাশক্তি হয়ে উঠেছে। এত দিন যে তকমা ছিল কেবল যুক্তরাষ্ট্র, চীন ও জাপানের স্টক এক্সচেঞ্জের।

চলতি বছর ভারতের বাজারে শেয়ারের মূল্য ২৫ শতাংশ বেড়েছে। ফলে ভারতীয় স্টক এক্সচেঞ্জের মোট বাজার মূলধন ৪ দশমিক ১৬ ট্রিলিয়ন বা ৪ লাখ ১৬ হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে। হংকংয়ের হ্যাংসেং সূচক চলতি বছর ১৯ শতাংশ কমেছে এবং খুব শিগগির তারা ভারতের পেছনে পড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের শেয়ারবাজারের প্রধান সূচক হচ্ছে নিফটি ও সেনসেক্স। চলতি বছর এই দুই সূচক নতুন উচ্চতায় উঠেছে। এ বছর নিফটির প্রবৃদ্ধি রয়েছে ১৮ শতাংশ আর সেনসেক্সের প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৩ শতাংশ।

বাজার গবেষণা সংস্থা আর্নস্ট অ্যান্ড ইয়াংয়ের তথ্যানুসারে, চলতি বছরের প্রথম ৯ মাস ভারতের শেয়ারবাজারে দেড় শতাধিক নতুন কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। একই সময় হংকং শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে মাত্র ৪২টি কোম্পানি। সেনসেক্স গতকাল বুধবার ৭২ হাজার পয়েন্টে উঠে নতুন উচ্চতা স্পর্শ করেছে।

বর্তমানে বিশ্বের যেসব স্টক এক্সচেঞ্জের বাজারমূল্য ভারতের চেয়ে বেশি, সেগুলো হচ্ছে—যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ ও নাসডাক, চীনের সাংহাই এক্সচেঞ্জ, ইউরোনেক্সট, জাপান স্টক এক্সচেঞ্জ ও সেনজেন স্টক এক্সচেঞ্জ।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *