ভুটান বাণিজ্য চুক্তির ফলে নতুন যুগের সূচনা : বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

‘ভুটানসহ প্রতিবেশি দেশগুলোর সাথে আকাশ পথে যোগাযোগ স্থাপন করতে সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমান বন্দর হিসেবে ঘোষণা করা হয়েছে। এবং তৃতীয় দেশ হিসেবে ভুটানের সাথে সড়ক যোগাযোগ চালুর ফলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন খাতে ব্যাপক আগ্রহ সৃষ্টি হবে। এ ছাড়া বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ফলে দুই দেশের নতুন যুগের সূচনা হয়েছে’।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত এক সভায় এসব কথা জানিয়েছেন।

এদিন বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রীর অফিস কক্ষে বাংলাদেশ-ভুটান সচিব পর্যায়ের ৮ম সভা অনুষ্ঠিত হয়। ভুটানর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব দেব দাশো কর্মা শেরিনের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল সভায় যোগ দেন। তখন বাণিজ্যমন্ত্রী এসব কথা জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সৈয়দপুর আঞ্চলিক বিমান বন্দর এবং বাংলাবান্ধা ও বুড়িমারি স্থলবন্দর দিয়ে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধি পাবে। বাংলাদেশ ও ভুটানর মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ দুই দেশের জন্যই লাভজনক হবে। বাংলাদেশে চার্টার্ড অ্যাকাউনটেন্ট বিষয়ে পড়াশোনার সুযোগ নিতে পারে ভুটান। বাংলাদেশে এ বিষয়ে উন্নত মানের শিক্ষা ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ-ভুটান বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ফলে উভয় দেশের নতুন যুগের সূচনা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ২০২০ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশ-ভুটান অগ্রাধিতারমূলক বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছে। গত ১ জুলাই দুই দেশ প্রয়োজনীয় এসআরও জারি করেছে। এ চুক্তির ফলে ভুটানর ৩৪টি পণ্য বাংলাদেশের বাজারে এবং বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানর বাজারে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে। এর ফলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে।

বাংলাদেশ পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সভার নেতৃত্ব দেন। অন্যদিকে দেব দাশো কর্মা শেরিন ভুটানর পক্ষে নেতৃত্ব দেন। সভায় দুই দেশের দেশের মধ্যে বিভিন্ন চুক্তি, বাণিজ্য এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *