ভোজ্যতেল আমদানিতে ভ্যাট ১০ শতাংশ কমছে: বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ভোজ্যতেল আমদানির ওপর ভ্যাট ১০ শতাংশ কমানো হবে। একই সঙ্গে ভোজ্যতেল উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হবে।

সোমবার (১৪ মার্চ) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানসহ বাণিজ্য মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘আজ প্রধানমন্ত্রী ভোজ্যতেলের ওপর থেকে আমদানি পর্যায়ে ১০ শতাংশ ভ্যাট কমাতে আমাদের নির্দেশ দিয়েছেন। বর্তমানে ১৫ শতাংশ ভ্যাট দিয়ে তেল আমদানি করা হয়। সেখান থেকে ১০ শতাংশ কমানো হলে ভ্যাট ৫ শতাংশ হচ্ছে। উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে। ভোক্তা পর্যায়েও ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার হচ্ছে। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমানোর ক্ষমতা আমাদের নেই। দাম কমবে কি না, ব্রাজিল বলতে পারবে। কারণ, ৯০ শতাংশ তেল আমরা সেখান থেকে আমদানি করি।’

টিপু মুনশি বলেন, ‘যার ৫ লিটার তেল দরকার, সে ১০ লিটার কিনলে ঠেকাতে পারব না। রমজান উপলক্ষে সবাই কিনতে শুরু করলে তো বাজারে ঘাটতি দেখা দেবেই। যতটুকু কেনা দরকার, আমরা ততটুকুই যেন কিনি। সবার রান্নাঘরে তো আমরা ঢুকতে পারব না। রমজান মাসে প্রয়োজনের অতিরিক্ত ভোজ্যতেল না কেনার জন্য অনুরোধ করছি।’

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *