মহাপরিকল্পনা করছে এফবিসিসিআই: জসিম উদ্দিন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, আগামী দশকে অর্থনীতির চাহিদার সাপেক্ষে প্রয়োজনীয় কর্মকৌশল নির্ধারণ করতে মাস্টারপ্ল্যান বা মহাপরিকল্পনা তৈরি করছে এফবিসিসিআই।

জসিম উদ্দিন বলেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর বাংলাদেশের জন্য অনেক সম্ভাবনা তৈরি হবে। ব্যবসা-বাণিজ্য ও রপ্তানি খাতে চাহিদা তৈরি হবে নতুন পণ্যের। অর্থনীতির আকারও বড় হবে। সরকারের নেওয়া নানা অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন হলে বিদেশি বিনিয়োগও বাড়বে। তখন পণ্য পরিবহন ও বন্দরের সক্ষমতা বাড়াতে হবে। এ সবকিছুকে বিবেচনায় নিয়ে এফবিসিসিআই মহাপরিকল্পনা তৈরি করছে বলে জানান তিনি। সংগঠনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে গতকাল শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন,এলডিসি-পরবর্তী পরিবর্তিত বৈশ্বিক চাহিদা মোকাবিলায় খাতভিত্তিক সক্ষমতা বৃদ্ধি সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় দেশীয় শিল্পের সক্ষমতা বাড়াতে একটি ইনোভেশন সেন্টার প্রতিষ্ঠা করতে যাচ্ছে এফবিসিসিআই। আগামী মাসে এ-সংক্রান্ত ধারণাপত্র সরকারের কাছে জমা দেওয়া হবে। বর্জ্য ব্যবস্থাপনা ও পুনঃপ্রক্রিয়াজাতকরণ নিয়ে এফবিসিসিআইয়ের সঙ্গে কাজ করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। কার্যক্রমটি শেষ হলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ও পুনঃপ্রক্রিয়াজাত পণ্যের উৎপাদন বাড়বে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এফবিসিসিআইয়ের আয়োজনে চলমান ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব’ শীর্ষক সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন এফবিসিসিআইয়ের সভাপতি। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি দেশ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও লাখো শহীদের প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতাবোধের প্রকাশ হিসেবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহোৎসব করছে এফবিসিসিআই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, মো. সালাহউদ্দিন আহমেদ, এম এ রাজ্জাক খান প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *