মূল্যস্ফীতির চাপে বাংলাদেশ : বিশ্বব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতির চাপে পড়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার বিশ্বের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান বিশ্বব্যাংক প্রকাশিত ‘বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাস’ প্রতিবেদনে এসব কথা বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, চলতি ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি আসবে ৬.৪ শতাংশ এবং ২০২২-২৩ অর্থবছরে কিছুটা বেড়ে হবে ৬.৭ শতাংশ। সংস্থার জানুয়ারিতে দেওয়া প্রতিবেদনেও একই পূর্বাভাস ছিল।

বিশ্বব্যাংক জানায়, এপ্রিল পর্যন্ত চলতি অর্থবছরে বাংলাদেশের রপ্তানি প্রবৃদ্ধি ২৫ শতাংশের বেশি হয়েছে। এমনকি শিল্পোৎপাদনেও গত চার বছরের চেয়ে ভালো গতি এসেছে। কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে শিল্পোৎপাদন কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে খাদ্য ও জ্বালানির দাম বাড়ায় মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। অনিশ্চয়তাও তৈরি হয়েছে অর্থনীতিতে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো জ্বালানিতে বিপুল ভর্তুকি দিলেও মূল্যস্ফীতির চাপ তৈরি হচ্ছে অর্থনীতিতে। চলতি হিসাবের বড় ঘাটতি দেখা দিয়েছে। এতে করে জিডিপি প্রবৃদ্ধি দুর্বল হচ্ছে, দারিদ্র্য বাড়ছে। সরকার বাজেটের অর্থ উৎপাদনশীল খাত থেকে সামাজিক সুরক্ষায় নিয়ে যেতে হচ্ছে।

বিশ্বব্যাংক তাদের সর্বশেষ প্রতিবেদনে আরো জানায়, এ বছর বিশ্ব প্রবৃদ্ধি আসবে ২.৯ শতাংশ, যা সংস্থার জানুয়ারির পূর্বাভাসের চেয়ে ১.২ শতাংশীয় পয়েন্ট কম। জিডিপি প্রবৃদ্ধির এ অবনতি ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে, যা মারাত্মক নিম্নমুখী প্রবণতা তৈরি করেছে। সংস্থার মতে, বিশ্ব অর্থনীতি ৮০ বছরের মধ্যে সবচেয়ে মন্থর হবে এ বছর। যদিও ২০২১ সালে বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি এসেছিল ৫.৭ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, চলতি ২০২১-২২ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি আসবে ৮.৭ শতাংশ এবং আগামী অর্থবছরে আসবে ৭.৫ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *