মূল্যস্ফীতি ১২ বছরের মধ্যে সর্বোচ্চ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কেন্দ্রীয় ব্যাংকের মতে, জ্বালানি তেল ও গ্যাসের ঊর্ধ্বমুখী দামের সমন্বয়ও মূল্যস্ফীতি বাড়াতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। দেশে-বিদেশে অর্থনৈতিক সংকট অব্যাহত থাকায় এবং পণ্য ও সেবার দাম বেড়ে যাওয়ায় সদ্যবিদায়ী অর্থবছরে দেশে গড় মূল্যস্ফীতি সরকারের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

যুদ্ধ শুরুর পর ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় ডলারের বিপরীতে টাকার দুর্বল মান এবং জ্বালানি সংকট অব্যাহত থাকায় সরকার মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা প্রথমে ৬ দশমিক ৫ শতাংশ এবং পরে ৭ দশমিক ৫ শতাংশে উন্নীত করেছিল। জাতীয় পরিসংখ্যান সংস্থাটির তথ্যে বলা হয়েছে, ২০২০-২৩ অর্থবছরে গড় মূল্যস্ফীতি ৬ মাস ধরে ৯ শতাংশের বেশি ছিল। মূল্যস্ফীতি গত ৫ মাসে ৮ শতাংশ ও ১ মাসে ৭ শতাংশের বেশি ছিল। গত জুনে সাধারণ মূল্যস্ফীতি ১ মাস আগের তুলনায় ২০ বেসিস পয়েন্ট কমে ৯ দশমিক ৭৪ শতাংশে দাঁড়ায়। এটি মে মাসে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ৯৪ শতাংশ থেকে নেমে আসে।

বিদায়ী অর্থবছরের শেষ মাসে খাদ্যমূল্যস্ফীতি ৪৯ বেসিস পয়েন্ট বেড়ে ৯ দশমিক ৭৩ শতাংশে দাঁড়ায়, যা দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের ক্রমাগত ভোগান্তির কথাই তুলে ধরে। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ৩৬ বেসিস পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬ শতাংশে। শেষ পর্যন্ত খাদ্যমূল্যস্ফীতি ছিল গড়ে ৮ দশমিক ৭১ শতাংশ, যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৯ শতাংশে, যা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। অর্থনীতিবিদরা ভোক্তা মূল্য বৃদ্ধির জন্য সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে অপর্যাপ্ত উদ্যোগকে দায়ী করেছেন।

স্টমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *