মোংলা বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানি শুরু হয়েছে। ঢাকার বিভিন্ন গার্মেন্টস থেকে পণ্য বোঝাই কন্টেইনার এখন পদ্মা সেতুর ওপর দিয়ে মাত্র সাড়ে ৩ ঘন্টায় মোংলা বন্দরে আসছে বলে দাবি করছে সংশ্লিষ্টরা।

আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১১ টায় ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি ফ্যাক্টরির ১৭ কন্টেইনার গার্মেন্টস পণ্য নিয়ে পানামা পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নেসান পোল্যান্ডের উদ্দেশ্যে মোংলা বন্দর ছেড়ে গেছে।

কোনো ফেরি পারাপারের বিড়ম্বনা ছাড়াই পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন দাঁড়িয়েছে মাত্র ১৭০ কিলোমিটারে। আর ঢাকা থেকে চটগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার।

বাগেরহাট চেম্বার অব কমার্সের ভারপ্রাপ্ত সভাপতি সরদার ওমর ফারুক বলেন, ‘চট্টগ্রামের চেয়ে ঢাকার সাথে মোংলা বন্দরের দূরত্ব কম হওয়ায় তারা এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়েছেন। এখন ঢাকা অঞ্চলের সব গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে রপ্তানি হবে। এতে ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে। চট্টগ্রাম বন্দরের চাপ কমবে।’

মোংলা বন্দরের ৮ নম্বর জেটি থেকে ছেড়ে যাওয়া জাহাজটিতে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। এর আগে এসব গার্মেন্টস পণ্য নিতে বিদেশি জাহাজ মার্কস নেসনা সোমবার মোংলা বন্দর জেটিতে ভেড়ে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, আজ (২৮ জুলাই) বৃহস্পতিবার মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। ফলে বিভিন্ন আমদানি-রপ্তানিকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন। যার ফলে ঢাকার গার্মেন্টস পণ্য নিয়ে একটি জাহাজ আজ মোংলা বন্দর থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। এই গার্মেন্টস পণ্য রপ্তানির বিষয়টি বন্দরের জন্য নতুন এক মাইলফলক বলে মনে করছেন বন্দর কর্তৃপক্ষ। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস, কন্টেইনার, গাড়ি ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *