রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক

bbনিজস্ব প্রতিবেদক :

ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের বর্ধিত সময় শেষ হচ্ছে আগামীকাল ৩০ নভেম্বর বুধবার। নির্দিষ্ট সময়ে মধ্যে এই কাজটি সুষ্ঠভাবে সম্পাদনের জন্য মঙ্গলবার ও বুধবার বাংলাদেশ ব্যাংক দেশের সব তফসিলি ব্যাংক রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের অফ সাইট সুপারভিশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. ইব্রাহিম ভূঁইয়া স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, করদাতাদের আয়কর প্রদানের সুবিধার্থে এ নির্দেশনা দেওয়াকেন্দ্রীয় ব্যাংকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, আজকের পরে আয়কর রিটার্ন দাখিলের সময় আর কোনো ক্রমেই বাড়ানো হবে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে চলতি অর্থবছরের বাজেটের পরে অক্টোবরের ৩১ তারিখ ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় হিসেবে নির্ধারণ করা হয়।

তবে পরে জাতীয় পার্টির এমপি ফখরুল ইমাম রিটার্ন দাখিলের সময় অক্টোবরের পরিবর্তে নভেম্বর পর্যন্ত করার প্রস্তাব করেন।

তার এই প্রস্তাবের পরে ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের সংশোধনী সময়ের প্রস্তাব কণ্ঠভোটে পাস হয়। তখন বর্ধিত সময় ৩০ নভেম্বর করা হয়।

সাধারণত, কম্পানি ব্যতীত অন্যান্য করদাতার জন্য রিটার্ন জমা দেওয়ার শেষ সময় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু প্রতি বছরই করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে সময় বাড়ানো হয়। কখনও কখনও রিটার্ন দাখিলের শেষ তারিখ একাধিকবার বর্ধিত করা হয়। তবে এবার জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর) বলছে, ৩০ নভেম্বরের পর কোনোভাবেই সময় আর বাড়ানো হবে না।তাদের সুবিধার জন্য দুই দিন রাত ৮টা পর্যন্ত চালান বা পে-অর্ডার সুবিধা চালু রাখবে।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *