রিজার্ভ ও রাজস্ব বাড়ানোর তাগিদ দিলো আইএমএফ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণ ছাড়ের শর্তে রিজার্ভের বেঁধে দেওয়া লক্ষ্য পূরণে বারবার ব্যর্থ হচ্ছে বাংলাদেশ ব্যাংক। এমনকি বৈশ্বিক পরিবর্তিত পরিস্থিতিতে বাস্তবতার নিরিখে লক্ষ্যমাত্রা কমিয়ে দিলেও কাঙ্ক্ষিত হারে রাজস্ব আহরণ বাড়েনি। এসব কারণে উদ্বেগ প্রকাশ করে আগামী দিনে রিজার্ভ ও রাজস্ব বাড়ানোর তাগিদ দিয়েছে ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধিদল।

দেশের চলমান অর্থনৈতিক পরিস্থিতিতে ঋণের শর্তগুলো নিয়ে গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে প্রথম দিনের বৈঠকে এসব পর্যবেক্ষণ তুলে ধরেছে আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রোইকোনমিকস ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউর নেতৃত্বে আসা প্রতিনিধিদল।

বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশে ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে আসা আইএমএফ মিশন বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে চলতি ও আগামী বাজেটে আরো ব্যয় সংকোচন এবং ভর্তুকি কমিয়ে বাজেট ঘাটতি কমিয়ে আনার পরামর্শ দিয়েছে।

বাংলাদেশে ডলারের বিনিময় হার বাজারভিত্তিক করার প্রক্রিয়ার অংশ হিসেবে ক্রলিং পেগ বাস্তবায়নের অগ্রগতি জানতে চেয়েছে। বর্তমানে কী প্রক্রিয়ায় ডলারের বিপরীতে টাকার মান নির্ধারিত হচ্ছে, সে বিষয়েও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করে সংস্থাটি। একই সঙ্গে ক্রমেই দুর্বল অবস্থায় থাকা রিজার্ভ বাড়ানো এবং আর্থিক হিসাবে ঘাটতি কাটিয়ে ওঠার তাগিদ দিয়েছে প্রতিনিধিদল।

‘ক্রলিং পেগ’ হচ্ছে দেশীয় মুদ্রার সঙ্গে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি। এই পদ্ধতিতে একটি মুদ্রার বিনিময় হারকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়। এতে মুদ্রার দর সর্বোচ্চ এবং সর্বনিম্ন নির্ধারণ করা সীমার মধ্যে রাখা হয়। ফলে একবারেই খুব বেশি বাড়তে পারবে না, আবার কমতেও পারবে না।

গতকাল অর্থ বিভাগের বাজেট এবং ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের সঙ্গে বৈঠক করেছে আইএমএফ মিশন। এই বৈঠকে চলতি অর্থবছরের সংশোধিত এবং আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের ক্ষেত্রে আইএমএফের শর্তের বাস্তবায়ন নিয়ে আলোচনা করা হয়েছে।

চলতি অর্থবছর ও আগামী অর্থবছরের কর জিডিপির অনুপাত ০.৫ শতাংশ বাড়ানোর শর্ত দিয়েছে আইএমএফ। বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট ও জাতীয় নির্বাচন পরিস্থিতির বিবেচনায় শর্ত সহজ করার অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ। এর পরিপ্রেক্ষিতে তৃতীয় কিস্তির ঋণ ছাড় গত ডিসেম্বরভিত্তিক রিজার্ভ, রাজস্ব আহরণসহ বেশ কিছু লক্ষ্যমাত্রা কমিয়েছিল আইএমএফ।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *