রোজার আগেভাগেই দাম বাড়ল সংশ্লিষ্ট পণ্যের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পবিত্র রমজান আসতে এখনো দুই মাস বাকি। কিন্তু তার আগেই ছোলা, ডাল, বেসন, খেজুরসহ কয়েকটি পণ্যের দাম বেড়েছে। ছোলা খুচরায় কেজিতে ১০ থেকে ১৫ এবং ছোলার ডাল, খেসারি, মুগ ও বেসনের দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে।

আমদানিকারক ও পাইকারি ব্যবসায়ীরা দাবি করছেন, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন, এলসি জটিলতাসহ নানা কারণে এবার আমদানি ব্যয় বেশি। এতে আমদানি করা এসব পণ্যের দাম বেড়েছে।

রাজধানীর রায়েরবাগ, মালিবাগ যাত্রাবাড়ী বাজারসহ বিভিন্ন বাজারের পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রমজান ঘিরে গত এক মাসে ছোলার দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। মাসখানেক আগেও প্রতি কেজি ছোলার দাম ছিল ৯০-৯৫ টাকা। ছোলার ডাল কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা। খুচরায় খেসারির ডাল প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে, যা এক মাস আগে ছিল ৯৫ থেকে ১০০ টাকা।

ডালের দাম বাড়ায় বেড়েছে বেসনের দাম। এক মাসের ব্যবধানে সবচেয়ে বেশি দাম বেড়েছে মুগ ডালের। পণ্যের দাম কেজিতে ২০-২৫ টাকা বেড়ে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। দেশে বর্তমানে রেকর্ড দামে চিনি বিক্রি হচ্ছে। খোলা চিনি প্রতি কেজি ১৪৫ ও প্যাকেটজাত ১৪৮ টাকায় বিক্রি হচ্ছে। লাল চিনি ১৬০ থেকে ১৭০ টাকা।

খুচরা বাজারে জাতভেদে সব ধরনের খেজুরের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। দাবাস ও তিউনিসিয়ান জাতের মতো সাধারণ মানের খেজুরের কেজি এখন ৪৫০ থেকে ৬০০ টাকা। আজোয়া খেজুর মানভেদে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা। মরিয়ম খেজুর ৯০০ থেকে ১ হাজার টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর হিসাব অনুযায়ী, মুগ ডালের গতকালের দাম ১১০ থেকে ১৬০ টাকা। এক বছর আগে তা ছিল ৯৫ থেকে ১৩৫ টাকা। চিনি গতকাল ১৪০-১৪৫ টাকায় বিক্রি হয়েছে। এক বছর আগে ছিল ১১০-১১৫ টাকা। সাধারণ মানের খেজুর ২৫০ থেকে ৪৫০ টাকা কেজি। এক বছর আগে ১৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হতো। অর্থাৎ খেজুরের দাম গত বছরের এ সময়ের তুলনায় টিসিবির তথ্যানুযায়ী ৪০ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *