লেনদেন অনেকটা বাড়লেও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৩৬৩ কোটি ২৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৮.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৩টির। আর দর অপরিবর্তিত আছে ২৮ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিস, গ্রামীনফোন লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, ইষ্টার্ণ ক্যাবলস, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, ডেল্টা ব্র্যাক হাউজিং, ডাচ বাংলা ব্যাংক ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৬.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৭৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৯৫ কোটি ২০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *