শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু ১০ ডিসেম্বর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আয়োজিত ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক দু’দিন ব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন ঢাকায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হবে। সম্মেলনের সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষ্যে ইউজিসি এই সম্মেলনের আয়োজন করছে।

সম্মেলনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১০ ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথির বক্তব্য প্রদান এবং সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথির বক্তব্য প্রদান করবেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনে তিনজন নোবেল বিজয়ী (Oliver Hart, Konstantin Novoselov, Takaaki Kajita) এবং বিশ্বের সাতজন বিশ্বখ্যাত বিজ্ঞানীসহ দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ ও গবেষক অংশগ্রহণ করবেন।

আন্তর্জাতিক সম্মেলনের সার্বিক প্রস্তুতি তুলে ধরার লক্ষ্যে আজ মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

এ সম্মেলনে মোট ৬টি মূল প্রবন্ধ উপস্থাপিত হবে। ২১টি টেকনিক্যাল সেশনে মোট ১০০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। সম্মেলনে দেশের শিল্প প্রতিষ্ঠানগুলোর সাথে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনার জন্য শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে ইউজিসি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একাধিক ত্রি-পাক্ষিক সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে।

এ ছাড়া স্থানীয় উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে “মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতা-২০২১” ও “মুজিব ১০০ শিল্প প্রদর্শনী-২০২১” আয়োজন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *