শিল্প মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন অগ্রগতি ৬৮ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্প মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর ও সংস্থাসমূহের ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৬৮ শতাংশ বলে জানানো হয়েছে। এই অগ্রগতি জাতীয় পর্যায়ে বাস্তবায়ন অগ্রগতির তুলনায় বেশি।

রবিবার (২৭ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে ভার্চুয়াল এ সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। এছাড়াও শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধান এবং বিভিন্ন প্রকল্পের পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ২০২১-২০২২ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৩৪টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩১টি বিনিয়োগ প্রকল্প, দুটি কারিগরি সহায়তা এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন। সবমিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ চার হাজার ২৫১ কোটি টাকা। এর মধ্যে জিওবিখাতে এক হাজার ৫২২ কোটি, প্রকল্প সাহায্যখাতে দুই হাজার ৭০৭ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়নখাতে ২১ কোটি টাকা বরাদ্দ রয়েছে। গত ফেব্রুয়ারি পর্যন্ত প্রকল্পগুলোর বিপরীতে মোট দুই হাজার ৯১৪ কোটি ১০ লাখ টাকা ব্যয় হয়েছে।

এসময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) অনুকূলে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের কাজের অগ্রগতি ধীর গতিতে চলছে। কৃষকের দোরগোড়ায় সার সরবরাহ পৌঁছে দিতে দ্রুত প্রকল্পের কাজ শেষ করতে হবে। আমদানিকৃত সার সঠিক সময়ের গুদামজাত ও বিতরণ হচ্ছে কি না তার হিসাব রাখতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *