শেয়ারবাজারে ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’র চমক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মার্কিন শেয়ারবাজারে চমক দেখাল যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ সোশ্যাল’।

গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত ট্রাম্পের মালিকানাধীন কোনও প্রতিষ্ঠান শেয়ারবাজারে অন্তর্ভুক্ত হল, আর অবমুক্ত করার সঙ্গে সঙ্গেই ট্রেডারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসে প্রতিষ্ঠানটির শেয়ার।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের প্রতিষ্ঠানটির শেয়ার বাজারে আসার সঙ্গে সঙ্গে দাম ৫৬ শতাংশ বেড়ে ৭৮ ডলারে এসে যায়। এই পর্যায়ে ঝুঁকি এড়াতে ট্রুথ সোশ্যালের শেয়ারের বেচাবিক্রি বন্ধ করে দেওয়া হয়। কিছুক্ষণ পর আবার বেচাবিক্রি শুরু হলে এর দাম কিছুটা কমে ৭০ ডলারের আশপাশে এসে দাঁড়ায়, যা ১৬ শতাংশ দরবৃদ্ধির হারে ৫৭.৯৯ ডলারে দিন শেষ করে।
দিন শেষে দরপতনের সম্মুখীন হলেও প্রথম দিনের কেনাবেচা শেষে বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে ট্রুথ সোশ্যালের মূল্যমান দাঁড়িয়েছে ১১ বিলিয়ন ডলার।

ট্রাম্প নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম চালু করলেও, অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমেও তিনি ব্যাপক জনপ্রিয়। ফেসবুকে ট্রাম্পের ৩৪ মিলিয়ন, ইনস্টাগ্রামে ২৪ মিলিয়ন এবং এক্স-এ ৮৭ মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে। সূত্র: সিএনএন

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *