শ্রীলঙ্কায় সরকারি কর্মচারীদের সাপ্তাহিক ছুটি ৩ দিন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় দেশটির মন্ত্রীসভা সরকারি কর্মচারীদের জন্য তিন দিনের সাপ্তাহিক ছুটির এক প্রস্তাব অনুমোদন করেছে। আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থা কার্যকর থাকবে।

দেশটির সরকারের একজন সিনিয়র মন্ত্রী দিশে গুনাবর্ধন জানিয়েছেন, শনি এবং রবিবার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি ভোগ করবেন। এই একদিনের জন্য তাদের বেতন দেয়া হবে।

তবে স্বাস্থ্য, জ্বালানি, শিক্ষা এবং প্রতিরক্ষাসহ জরুরি পরিষেবায় নিয়োজিত কর্মচারীরা এই ছুটি পাবেন না। শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার ভাণ্ডার শেষ হয়ে গেছে এবং জ্বালানি আমদানি করতে গিয়ে দেশটি এখন হিমশিম খাচ্ছে।
পেট্রোল পাম্পগুলোর সামনে দেখা গেছে দীর্ঘ লাইন। এ কারণে শ্রীলঙ্কার গণ-পরিবহন খাতও বিপর্যস্ত হয়েছে। শ্রীলঙ্কায় সরকারির কর্মচারীর সংখ্যা প্রায় ২০ লাখ। সরকার চায়, এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসল ফলাবেন যা দেশে খাদ্য সঙ্কট মোকাবেলায় সহায়ক হবে।

বৈদেশিক মুদ্রার সঙ্কটের জেরে সরকার ইতোমধ্যেই দেশে খাদ্য আমদানি নিষিদ্ধ করেছে। শ্রীলঙ্কায় সম্ভাব্য মানবিক সঙ্কটের বিষয়ে জাতিসংঘ গত সপ্তাহে এক হুঁশিয়ারি জারি করেছে। বর্তমান সঙ্কট সামাল দেয়ার লক্ষ্যে সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে জরুরি ঋণ চেয়ে আবেদন করেছে। সূত্র : বিবিসি বাংলা/আল-জাজিরা

স্টকমার্কেটবিডি.কম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *