সুইফট থেকে বাদ পড়ছে কয়েকটি রুশ ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ইউক্রেইনের আগ্রাসনের জবাবে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং তাদের মিত্ররা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বিদেশে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদও অবরুদ্ধ করা হবে। সেক্ষেত্রে রাশিয়া চাইলেও বিদেশের ব্যাংকে থাকা নিজেদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার করতে পারবে না।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে,রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে একঘরে করে ফেলতেই এ পদক্ষেপের উদ্দেশ্য।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হল আন্তঃব্যাংক লেনদেনের বার্তা আদানপ্রদানের একটি দ্রুত ও নিরাপদ আন্তর্জাতিক পরিকাঠামো। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও ব্যাংক অব ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতায় ন্যাশনাল ব্যাংক অব বেলজিয়াম এই পরিষেবার দেখভাল করে থাকে।

১৯৭০ এর দশকে যাত্রা শুরু করা এ সমবায় পরিষেবা এখন আন্তর্জাতিক বাণিজ্যে লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে। দুইশর বেশি দেশের ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এখন সুইফটে যুক্ত। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে।

বিবিসি লিখেছে, রাশিয়াও তাদের জ্বালানি তেল ও গ্যাস রপ্তানির দাম পাওয়ার ক্ষেত্রে সুইফটের ওপর নির্ভরশীল।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *