সূচকের মিশ্র প্রবণতায় বেড়েছে লেনদেন, কমেছে শেয়ার দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবদেক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় বেড়েছে লেনদেন ও কমেছে শেয়ার দর। ডিএসইতে ৬৫৬ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় কমেছে লেনদেন ও শেয়ার দর। সিএসইতে ৩০ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৫৬ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি ৭৬ লাখ টাকা বেশি। গতকাল সোমবার সেখানে ৬৩১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ৩.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১২৪ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩৮টির, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত থাকে ৬১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– সিটি ব্যাংক, ইফাদ অটোস, লংকাবাংলা ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়ার কো., ফুয়াং ফুড, জেনারেশন নেক্সট ফ্যাশনস, মার্কেন্টাইল ব্যাংক, কেয়া কসমেটিক্স, ওয়ান ব্যাংক ও প্রাইম ব্যাংক।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৭ কোটি ৪৯ লাখ টাকা কম। গতকাল সোমবার এই লেনদেন ৩৮ কোটি ২০ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০.৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুড ও লার্ফাজ সুরমা সিমেন্ট ।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *