হজযাত্রীদের স্মার্ট কার্ডের চালু, থাকবে যেসব সুবিধা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

করোনাকালে সীমিত সংখ্যক হজযাত্রীদের নিয়ে হজের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এবারের হজে অত্যাধুনিক স্মার্ট কার্ডের সাহায্যে সুযোগ-সুবিধা পাবেন হজযাত্রীরা। মক্কার গভর্নর ও সেন্ট্রাল হজ কমিটির প্রধান প্রিন্স খালেদ আল ফয়সালের উপস্থিতিতে প্রথম স্মার্ট কার্ড চালু হয়। প্রথম বারের মতো এবার অত্যাধুনিক প্রযুক্তিতে হজযাত্রীদের সেবা দিতে স্মার্ট কার্ডের ব্যবস্থা করা হয়।

হজের স্মার্ট কার্ডের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে কার্ডধারীর সব তথ্য জানা যাবে। হজের অনুমোদন, হজের স্থানগুলোতে হাজিদের লাগেজ স্থানান্তর, কাবার তাওয়াফ, আরাফা, মিনা ও মুজদালিফায় যাতায়াতের পথ নির্ণয় করা যাবে।

এছাড়াও হজযাত্রীরা স্মার্ট কার্ডে সংযুক্ত লিংকের সাহায্যে সব ধরনের সুবিধা গ্রহণ করতে পারবেন। হাজিরেদ ক্যাম্পে ও হোটেলে প্রবেশ ও গতিবিধি নিয়ন্ত্রণ এবং পরিবহন ব্যবহারের সুবিধাও গ্রহণ করা যাবে।

প্রিন্স খালেদ আল শুমাইসি সিকিউরিটি কন্ট্রোল সেন্টার উদ্বোধন করেন। স্মার্ট কার্ডের মাধ্যমে ১.৬ মিলিয়ন বর্গমিটার নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়াও মক্কায় আগতদের অপেক্ষার সময় ৪৫ থেকে ৭ মিনিট পর্যন্ত কমাবে।

হজযাত্রীদের জন্য এবার তিন হাজার বাসের ব্যবস্থা করা হয়েছে। প্রতি বাসে ২০জন করে চলাচল করবেন। লাল, সবুজ, হলুদ ও নীল চার রঙের ট্র্যাকে বাসগুলো চলবে। এসব ট্র্যাকে করে হাজিদের আবাসনে আনা-নেওয়া করা হবে। হাজিযাত্রীদের সংগঠিত ও পরিচালনা করতে স্মার্ট কার্ডের মাধ্যমে পাওয়া যাবে নানা ধরনের সুযোগ-সুবিধা।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে এবার সৌদিতে অবস্থানরত ৬০ হাজার লোক হজ পালন করবেন। স্মার্ট কার্ডের মাধ্যমে সব হাজি গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। আগামী ৮ জিলহজ (১৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে হজ শুরু হবে। এরপর দিন ৯ জিলহজ হাজিরা আরাফা প্রাঙ্গণে অবস্থান করবেন।

সূত্র : আরব নিউজ

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *