হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে মূলধন বাড়াতে বিল

স্টকমার্কেটবিডি ডেস্ক :

হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন থেকে মিথ্যা তথ্য দিয়ে ঋণ নেওয়ার শাস্তি বাড়ানোর জন্য জাতীয় সংসদে বিল আনা হয়েছে। পাশাপাশি রাষ্ট্রায়াত্ত এই প্রতিষ্ঠানটির অনুমোদিত মুলধন ৯ গুণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে এ বিলে।

সোমবার (১৪ জুন) জাতীয় সংসদে ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১’ নামে এই বিলটি উত্থাপন করা হয়েছে। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করলে তা এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিদ্যমান আইনে বলা আছে, করপোরেশনের কাছ থেকে কেউ যদি ঋণ গ্রহণে ইচ্ছাকৃতভাবে মিথ্যা বিবরণী দেন বা জেনেশুনে মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা করপোরেশনে যে কোনো ধরনের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন তাহলে দুই বছর কারাদণ্ড, দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

প্রস্তাবিত বিলে সেটা বাড়িয়ে পাঁচবছর কারাদণ্ড এবং পাঁচলাখ টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে।

এতে বলা হয়েছে করপোরেশনের লিখিত সম্মতি ছাড়া যদি কেউ নাম প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে ব্যবহার করেন তাহলে তার জন্য শাস্তি আগে ছয় মাস জেল ও এক হাজার টাকা জরিমানা ছিল। সেখানে প্রস্তাব করা হয়েছে ৬ মাস জেল ও ৫০ হাজার টাকা জরিমানা।

করপোরেশনের মূলধনও বাড়ানোর প্রস্তাব থাকছে খসড়ায়। বিদ্যমান আইনে অনুমোদিত মূলধন ১১০ কোটি আর পরিশোধিত মূলধন ছিল ১১০ কোটি টাকা। প্রস্তাবিত আইনে এক হাজার কোটি টাকা হচ্ছে অনুমোদিত মূলধন আর ৫শ কোটি টাকা পরিশোধিত মূলধনের প্রস্তাব করা হয়েছে। সূত্র : বাংলা নিউজ২৪

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *