১২টি খাতের দরপতন, বেড়েছে ৭টির

sector_77630_0স্টকমার্কেট ডেস্ক :

গত ১৬-২০ জুলাই পর্যন্ত সমাপ্ত সপ্তাহে ১৯টি খাতের মধ্যে ১২টি খাতের দরপতন হয়েছে। ৭টি খাতের দরবৃদ্ধি পেয়েছে। লংকাবাংলা সিকিউরিটিজ ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।
ব্রোকার হাউজগুলো জানিয়েছে, এ সপ্তাহে তথ্য-প্রযুক্তি খাতের (আইটি) সর্বোচ্চ ৩.৫৭ শতাংশ দরপতন হয়েছে। টেক্সটাইল খাতের দর কমেছে ২.২৩ শতাংশ। এছাড়া জ্বালানি ও বিদ্যুৱ খাত ১.২৯ শতাংশ, সিমেন্টখাত ১.২৭, ব্যাংকখাত ১.১৪ ও ওষুধখাতের ১ শতাংশ দর কমেছে।

বিমা,বিবিধ, সার্ভিস এন্ড রিয়েল এস্টেট, সিরামিকস, পাট এবং নন-ব্যাংকিং অার্থিক সেবা খাতের যথাক্রমে ১.৪৫, ১.০৪, ০.৫২, ০.৩৭, ০.১০ ও ০.০৯ শতাংশ দরপতন হয়েছে।।

আইটি খাতের ৭টি কোম্পানির মধ্যে ছয়টিরই ব্যাপক দরপতন হয়েছে। এদের মধ্যে অগ্নি সিস্টেমস ৬.৮০, বিডিকম অনলাইন ৫.৯০, ইনটেক ৫.৩০, আমরা টেকনোলজিস ৪.৯০, আইটি কনসালটেন্টস ২.৬০ এবং ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্কের ০.৬০ শতাংশ দরপতন হয়েছে।।

জ্বালানি ও বিদ্যুৱ খাতের ১৮টি কোম্পানির মধ্যে ১৪টির মূল্য সংশোধন হয়েছে। এই খাতের কোম্পানি ওয়েল্ডিং ইলেক্টোড্রেসের সর্বোচ্চ ১৭.৬২ শতাংশ দরপতন হয়েছে।

গত সপ্তাহে ব্যাংকিং খাতের ২.৮০ শতাংশ দর বৃদ্ধি হয়েছিল। এই সপ্তাহে এই খাতের তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২১টিরই দরপতন হয়েছে।

দরবৃদ্ধি খাতগুলোর মধ্যে প্রকৌশল খাতের সর্বোচ্চ ১.২৪ শতাংশ দর বেড়েছে। দর বৃদ্ধির তালিকায় এর পরেই রয়েছে টেলিযোগাযোগ খাত ০. ৪৭, খাদ্য ও আনুসাঙ্গিক খাত ০.৪০, ভ্রমণ ও অবকাশ , কাগজ এন্ড মুদ্রূণ, মিচ্যুয়াল ফান্ড ও ট্যানাইরখাত যথাক্রমে ৩.৫২, ১.৪৫, ০.২৯ ও ০.০২ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *